ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পেট্রাপোলে চেকপোস্টের ভিত্তিপ্রস্তর স্থাপন শনিবার

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১১
পেট্রাপোলে চেকপোস্টের ভিত্তিপ্রস্তর স্থাপন শনিবার

কলকাতা: ভারত ও বাংলাদেশের মধ্যে সবচেয়ে গুরত্বপূর্ণ স্থলবন্দর পেট্রাপোলে শনিবার সকাল ১১টায় আন্তর্জাতিক মানের চেকপোস্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম।

ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন প্রমুখ।



নয়াদিল্লি সূত্রে জানা গেছে, এটি স্থাপনের জন্য প্রকল্পের আনুমানিক ব্যয় হবে ১৭২ কোটি রুপি। পরিকাঠামো নির্মাণের জন্য ব্যয় করা হবে ৯৩.৬১ কোটি রুপি। ৮০ একর জমির ওপর এটি নির্মিত হবে এ চেকপোস্ট। ১৭ মাসের মধ্যে ২০১৩ সাল নাগাদ এর কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ভারতের সীমান্ত ব্যবস্থপনা বিভাগ প্রাথমিকভাবে বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও মায়ানমার এরকম ১৩টি প্রকল্প করবে।

ইতিমধ্যেই ভারত-পাকিস্তান সীমান্তে আটারিতে, ভারত-বাংলাদেশ সীমান্তে আগরতলায় ও ভারত-নেপাল সীমান্তে রৌক্সল যোগবনীতে এই প্রকল্পের কাজ শুরু হয়েছে।

এই প্রকল্পের সুবিধার মধ্যে থাকছে যাত্রীদের প্রতীক্ষালয়, ইন্টারন্টে সুবিধা, কার্গো মাল পরীক্ষার জন্য শেড, মালামাল পরীক্ষা করার জন্য একটি গবেষণাগার ব্যাঙ্ক, সিসিটিভি ও পি এ ব্যবস্থা, পর্যাপ্ত পাকিং এর ব্যবস্থা, মানি এক্সচেঞ্জ, মালগুদাম, হিমঘর, মালমাল পরীক্ষার জন্য স্ক্যানার, কাফেটিরিয়া ইত্যাদি।

এই সমগ্র বিষয়টির দায়িত্বে থাকছে ভারত সরকারের সংস্থা ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া।

বাংলাদেশ সময়: ০২০২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ