bangla news

অনেকেই ইন্দিরা গান্ধীর ছায়া দেখছেন প্রিয়াঙ্কার মধ্যে

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০১-২৩ ৫:২৩:৫৭ এএম
প্রিয়াঙ্কা গান্ধী/ছবি: সংগৃহীত

প্রিয়াঙ্কা গান্ধী/ছবি: সংগৃহীত

কলকাতা: ভারতের রাজনীতিতে খুব দ্রুত সামনের সারিতে উঠে আসছেন ইন্দিরা গান্ধীর নাতনি প্রিয়াঙ্কা গান্ধী। অনেকেই ইন্দিরা গান্ধীর রাজনৈতিক ছায়া দেখতে পাচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধীর মধ্যে।

কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী এবং অখিলেশ যাদব বৈঠক করলেও ভারতের উত্তরপ্রদেশ নির্বাচনে জোট প্রায় ভেস্তে যেতে বসেছিলো। কারণ সামাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের দেওয়া আসন সংখ্যা নিয়ে মোটেও সন্তুষ্ট ছিলেন না রাহুল গান্ধী।

সূত্র জানায়, এ কারণে প্রিয়াঙ্কা গান্ধীর বিশেষ দূত কংগ্রেসনেতা গুলাম নবী আজাদ শেষ মুহূর্তেও চেষ্টা চালিয়ে যান এ জোটের পক্ষে। প্রায় ধরেই নেওয়া হয়েছিলো জোট ভেঙে যাচ্ছে। তখন প্রিয়াঙ্কা গান্ধী দায়িত্ব নিয়ে এ জোটকে সফল চেহারা ফিরিয়ে দেন।

রাজনৈতিক মহল আগেই ধারণা করে আসছিলো উত্তরপ্রদেশ থেকেই প্রত্যক্ষ রাজনীতিতে অভিষেক হতে চলেছে প্রিয়াঙ্কা গান্ধীর। জোট গঠনের এ সফলতা সেই সম্ভাবনাকে আরও একধাপ এগিয়ে নিয়েছে।

সূত্র আরও জানায়, এ জোট আসলে দুই নারীর প্রচেষ্টার ফল। যারা দু’জনেই ২০১৭ সালের উত্তর প্রদেশে নির্বাচনের মাধ্যমে প্রত্যক্ষ রাজনীতিতে পা রাখতে চলেছেন। প্রথম জন প্রিয়াঙ্কা গান্ধী অপরজন হলেন অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব।

জানা যায়, প্রিয়াঙ্কা গান্ধী যখন জোট বাঁচানোর চেষ্টা চালাচ্ছেন তখন অখিলেশ যাদবকে রাজি করিয়েছেন ডিম্পল যাদব। একদিকে সমাজবাদী পার্টির অন্দরের সমস্যা, পিতা মুলায়েম সিং যাদবের সঙ্গে অখিলেশ যাদবের দূরত্ব নিয়ে নানা রাজনৈতিক সমীকরণ থেকে শুরু করে কংগ্রেসের সঙ্গে জোটের ক্ষেত্রে অখিলেশ যাদবকে রাজি করানো। এ সমস্ত বিষয়েই উঠে আসছে ডিম্পল যাদবের নাম।

তাই, অনেকেই মনে করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী দায়িত্বও পেতে পারেন ডিম্পল যাদব। তবে সেই সম্ভাবনা এ মুহূর্তে খুব জোরদার না হলেও বলাই যায় উত্তরপ্রদেশের নির্বাচনের ক্ষেত্রে প্রত্যক্ষ রাজনীতিতে না থাকা দুই নারীর প্রভাব সব থেকে বেশি। যদি কংগ্রেস এবং সমাজবাদী পার্টির জোট নির্বাচনে সাফল্য পায় তবে প্রিয়াঙ্কা গান্ধী এবং ডিম্পল যাদব ভারতের রাজনীতির মুল মঞ্চে খুব দ্রুত উঠে আসবেন এ কথা নিশ্চিত করে বলা যায়।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
ভি.এস/ওএইচ/আরআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-01-23 05:23:57