ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
bangla news

কলকাতায় যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১২-১৬ ৩:১০:৫৮ পিএম
ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার (১৬ ডিসেম্বর) কলকাতায় উদযাপিত হলো মহান বিজয় দিবস। এ উপলক্ষে কলকাতায় অবস্থিত উপ হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী।

কলকাতা: বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার (১৬ ডিসেম্বর) কলকাতায় উদযাপিত হলো মহান বিজয় দিবস। এ উপলক্ষে কলকাতায় অবস্থিত উপ হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী।

নেতাজি ইন্ডোরে চলমান পাঁচ দিনব্যাপী বিজয় উৎসবে শুক্রবারের আলোচনা সভার সভাপতিত্ব করেন উপ হাইকমিশনার জকি আহাদ। 

বক্তব্য রাখেন উপ হাইকমিশনের কাউন্সিলর (ক্রীড়া এবং শিক্ষা) ওমর ফারুখ খান। তিনি মুক্তিযুদ্ধে শহীদ ক্যাপ্টেন হামিদ খানের সন্তান।

এছাড়া বক্তব্য রাখেন মূল আলোচক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।  তিনি মুক্তিযুদ্ধের বিভিন্ন
প্রেক্ষাপট তুলে ধরেন। মুক্তিযুদ্ধ চলাকালে বিভিন্ন অঞ্চলের ঘটনা, নারীদের আত্মত্যাগ সম্পর্কে বহু করুণ ঘটনা তুলে ধরেন, এতে দর্শকরা
আবেগ আপ্লুত হয়ে পরেন।সংগীত পরিবেশন

এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বাংলাদেশের ছাত্রছাত্রীরা নৃত্য পরিবেশন করেন। সংগীত পরিবেশন করেন আফরোজ রেবা, অনিমা মুক্তি এবং কুমার বিশ্বজিৎ।

নেতাজি ইন্ডোর ছাড়া শুক্রবার বিজয় দিবস পালন করেন ভারতীয় সেনাবাহিনী। কলকাতার ফোর্ট উইলিয়ামে আবদুল মতিন (এমপি)-এর নেতৃত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সেনাবাহিনীসহ মোট ৭২ জন।

অনুষ্ঠানে শহীদ বেদীতে মাল্যদানের মাধ্যমে শহীদদের স্মরণ করা হয়। হেলিকপ্টার থেকে পুষ্প বৃষ্টি করা হয়। বিশেষ সম্মান জানানো হয়
মুক্তিযোদ্ধাদের।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
ভিএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-12-16 15:10:58