ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সীমান্ত বাণিজ্যে জটিলতা দূর করতে ২৭ আগস্ট পেট্রাপোলে মমতা

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১১

কলকাতা: ভারত ও বাংলাদেশের মধ্যেকার সীমান্ত বাণিজ্যের জটিলতা ও ব্যবসায়িদের হয়রানি বন্ধ করতে মমতা ব্যানার্জির আহ্বনে সাড়া দিয়ে আগামী ২৭ আগস্ট পেট্রাপোল সীমান্তে যাবেন ভারতে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম।

মহাকরণ সূত্রে জানা গেছে,‘বাংলাদেশের বাণিজ্যের সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ কেন্দ্র পেট্রাপোল স্থলবন্দর সফরে মুখ্যমন্ত্রীর সঙ্গে যাবেন চিদাম্বরম।

এই সীমান্ত  দিয়ে রেলপথেও বাণিজ্য হয় দু’দেশের। ভারতীয় ব্যবসায়িদের দীর্ঘদিনের অভিযোগ পণ্য পরীক্ষা ও অন্যান্য প্রশাসনিক কড়াকড়ির কারণে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় তাদের। এই কড়াকড়ি কমিয়ে ব্যবসায়িদের হয়রানি কীভাবে কমানো যায় সেটাই ক্ষতিয়ে দেখবেন তারা। ’

সূত্রটি আরও জানায়, ‘এবার থেকে পণ্যবাহী ট্রেনের তল্লাশি এবার ট্রেনের ভিতরেই করা হবে। মুখ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী যৌথভাবেই উদ্যোগ নিয়ে এ সমস্যার সমাধানের পথ বার করেছেন। এর ফলে হয়রানি কমবে ব্যবসায়িদের। ’

উল্লেখ্য, পি চিদাম্বরমের সফরের আগেই ২১ আগস্ট কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সামনেই তার ঢাকা সফর। বাংলাদেশ যেতে মুখ্যমন্ত্রী  মমতাকেও আমন্ত্রণ জানিয়েছেন তিনি। তবে মুখ্যমন্ত্রী এখনও এবিষয়ে কোনও সিদ্ধান্ত নেননি।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ