ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাজেট পেশ না করে ঘাটতি কমানোর প্রস্তাব রাজ্য সরকারের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

কলকাতা: বাজেট পেশ না করে ঘাটতি কমানোর প্রস্তাব করলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। বৃহস্পতিবার বিধানসভায় তিনি এ প্রস্তাব করেন।



গত ১৪ জুন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র অর্থমন্ত্রীকে পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে বলেন। অমিত মিত্র ওই দিন এ প্রস্তাবে দুই মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট প্রকাশ করেন। বৃহস্পতিবার তারই ১৪ পাতার সংযোজন প্রকাশ করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, এবার ছয় হাজার কোটি টাকার ঘাটতি মেটানো সম্ভব হবে কর আদায়ের মাধ্যমে। সেই সঙ্গে অর্থনৈতিক ব্যাপারে তিনি স্বচ্ছ ও সরল দৃষ্টিভঙ্গির পোষণের কথা বলেন।

এতে বিরোধী দল প্রশ্ন তোলেন, ‘এটা কি তার সেই বাজেটের ওপরে রিপোর্ট? কোনো নতুন সরকার বাজেট পেশ করেন না এটা ইতিহাস। এটা দিশাহীন। ’

অর্থমন্ত্রী বলেন, ‘পূর্ণাঙ্গ বাজেটের মতো ফাইন্যানসিয়াল স্টেটমেন্টে সবকিছু আছে। কাজেই আলাদা করে বাজেট পেশের প্রয়োজন নেই। এতেই আয়-ব্যায়ের হিসেব দেওয়া হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘কর থেকে ৩১ শতাংশ আয় বাড়াবে। বেতন বাড়ানো হবে ১২ শতাংশ। এর ফলে কাজের সুযোগ বাড়বে। পেনশন বাড়বে ৭ শতাংশ। এতদিন অর্থ দপ্তরের কাজে স্বচ্ছতা ছিল না। সেটা আনা হচ্ছে। ’

এদিকে, রাজ্যের অর্থনীতিবিদদের ধারণা চারটি খাত থেকে রাজ্য সরকারের আয় হয়। প্রথম কর বহির্ভূত আয় ২৮৮ কোটি, দ্বিতীয় কেন্দ্রীয় সরকারের অনুদান ৫ হাজার ৮৪২ কোটি, তৃতীয় কেন্দ্রীয় কর বাবদ রাজ্যের প্রাপ্য ২ হাজার ২১২ কোটি, বাকিটা কর থেকে আয় হবে। সেটাই রেভিনিউ থেকে আদায় করা হবে।

তাই আগামী দিনে রাজ্যে বিদ্যুতের দাম, জিনিসের দাম, ঘরবাড়ি রেজিস্ট্রেশনের ব্যয় বাড়বে বলে অর্থনীতিবিদরা অনুমান করছেন।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ