ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কেরালায় নির্মিত হচ্ছে ভারতের সবচেয়ে বড় মসজিদ

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১
কেরালায় নির্মিত হচ্ছে ভারতের সবচেয়ে বড় মসজিদ

কলকাতা: ভারতের বৃহত্তম মসজিদ তৈরি হতে চলেছে দক্ষিণের কেরালা রাজ্যের কোজিকোড়ে। দিল্লির জামে মসজিদের তুলনায় এ মসজিদটি বড় হবে বলে জানা গেছে।



আরব আমিরশাহী ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বসবাসরত অনাবাসী ভারতীয়রা এজন্য বিপুল পরিমাণে অর্থ বিনিয়োগ করছেন। আগামী ৬ মাসের মধ্যে এর নির্র্মাণ কাজ শুরু হবে।

প্রস্তাবিত মসজিদটির তৈরির জন্য গঠিত সংস্থার যুগ্ম সচিব দুবাইবাসী বিশিষ্ট চিকিৎসক হাকিম আজহারি কান্থাপুরম জানিয়েছেন, ভারতীয় মুসলমানদের জন্য এ ঐতিহাসিক মসজিদটি তৈরি করতে ব্যয় হবে ১২ বিলিয়ান ডলার। আপাতত এটির নামাকরণ করা হয়েছে ‘মুবারক মসজিদ’।

তিনি দাবি করেছেন, শুধু উপাসনই নয়, এখানে থাকবে শিক্ষা প্রসারের নানা ব্যবস্থা। মসজিদ সংলগ্ন অঞ্চলে তৈরি হবে বিভিন্ন প্রয়োজনীয় স্থাপনা।

হাকিম আজহারি বলেন,‘২শ ৫০হাজার বর্গফুট এলাকা জুড়ে মসজিদটি নির্র্মাণ হবে। এক সঙ্গে ৩০ হাজার মুসল্লি এখানে বসে নামাজ পড়তে পারবেন। ইসলাম বিষয়ক গবেষণার জন্য একটি গ্রন্থাগার থাকবে। নির্র্মাণ করা হবে একটি বিশাল কনফারেন্স হল। ’

তিনি আরও বলেন,‘সেখানে যেমন মুসলিম বিদ্বজনদের যেমন আমন্ত্রণ জানানো হবে, তেমনই অমুসলিম বিদ্বজনরা মত বিনিময়ের জন্য আসবেন। মসজিদকে ঘিরে থাকবে মুঘল আমলের স্থাপনার মতো বাগান। এছাড়াও থাকবে একটি ইঞ্জিনিয়ারিং ও মেডিকেল কলেজ। উন্নতমানের হাসপাতাল ও হেলথ কেয়ার সিটি।

মসজিদ সংলগ্ন অঞ্চলে আন্তর্জাতিকমানের শপিংমল, একাধিক হোটেল ও কনভেশন সেন্টারও থাকবে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ