ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পাহাড় চুক্তির প্রতিবাদে দার্জিলিং’র আদি বাসিন্দা লেপচারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১
পাহাড় চুক্তির প্রতিবাদে দার্জিলিং’র আদি বাসিন্দা লেপচারা

কলকাতা: পাহাড় চুক্তির প্রতিবাদে বুধবার বিকালে বৃষ্টিকে উপক্ষো করে দার্জিলিং পাহাড়ের আদি বাসিন্দা লেপচারা মহানগরীতে বিক্ষোভ মিছিল করেছে।

এদিন লেপচার জনগোষ্ঠীর মানুষেরা স্বতন্ত্র সংস্কৃতির দাবিতে কলকাতার পার্কস্ট্রিট থেকে মিছিল করে সুবোধ মল্লিক স্কোয়ার পর্যন্ত যান।



এদিন তারা দাবি করেন, লেপচা ভাষা ও সংস্কৃতির জন্য আলাদা কাউন্সিল করতে হবে। রাজ্যে ও কেন্দ্রীয় কমিটিতে তাদের প্রতিনিধি রাখতে হবে। আগামীদিনে তারা মহাকরণের সামনেও বিক্ষোভ দেখাতে পারেন।

 ১৮ই জুলাই ত্রিপাক্ষিক চুক্তি সই হয় পাহাড়ে। এই চুক্তিতে গোর্খাদের স্বার্থ রক্ষা হয়েছে কিন্তু পাহাড়ের আদি বাসিন্দা লেপচা জাতির কোন উন্নতি হয়নি বলে তাদের দাবি। এ ব্যাপারে সরকার উদাসীন বলেও তারা অভিযোগ করেন।

উল্লেখ্য, গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন তৈরি হওয়ার পরে উত্তরবঙ্গে বিভিন্ন জনগোষ্ঠী আন্দোলনে নেমেছে। কামতাপুরি মুভমেন্ট(কেএলও) সক্রিয় হয়েছে। তরাই-ডুয়ার্সে আদিবাসী বিকাশ পরিষদ শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনে নেমেছেন। এবার লেপচা  জনগোষ্ঠীর মানুষেরাও আন্দোলনে নামলো।

ভারতীয় সময়: ২১৩০ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ