ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

প্রবল বর্ষণে কলকাতার জনজীবন বিপর্যস্ত, নিহত ২

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, আগস্ট ৭, ২০১১
প্রবল বর্ষণে কলকাতার জনজীবন বিপর্যস্ত, নিহত ২

কলকাতা: মৌসুমি বায়ুর প্রভাবে গত শনিবার সকাল থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিতে কলকাতার আশপাশ অঞ্চলগুলিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পরেছে। এছাড়া বৃষ্টিতে কমপক্ষে ২ জন প্রাণ হারিয়েছে।



শনিবারের তুলনায় রোববার বৃষ্টির পরিমাণ ছিল আরও বেশি। আবহাওয়া দফতর সূত্রের খবর, আগামী ২৪ ঘন্টা রাজ্যে ভারী বর্ষণ হওয়ার সম্ভবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের সহ অধিকর্তা অজয় কুমার নাথ বাংলানিউজকে বলেন, ৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে, পশ্চিমবঙ্গে ও বাংলাদেশে আগামী ২৪ ঘন্টায় ব্যাপক বৃষ্টি হবে। এই অঞ্চলে সক্রিয় হয়েছে মৌসুমী অক্ষ রেখা।

এদিন সকাল থেকেই ভারী বর্ষণে শহরের বিস্তির্র্ণ অঞ্চলে পানি জমে যেতে দেখা যায়। বৃষ্টির কারণে শিয়ালদহ ও হাওড়া ষ্টেশনে ট্রেন চলাচলে প্রভাব পড়েছে। প্রায় সব ট্রেনই কিছুটা দেরিতে চলছে। তবে  কোনো ট্রেন এখনও পর্যন্ত বাতিল করা হয়নি। তবে সাপ্তহিক ছুটির দিন থাকায় এদিন কলকাতা ছিল ফাঁকা।

এদিকে সোমবার ২২ শ্রাবণের অনুষ্ঠান ঘিরে আশঙ্কা দেখা দিয়েছে। এবারই রাজ্যসরকার সারা রাজ্যে ব্যাপকভাবে ২২ শ্রাবণের অনুষ্ঠানের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু যেভাবে বৃষ্টি শুরু হয়েছে তাতে কবিগুরুর প্রয়ান দিবসের অনুষ্ঠান ঘিরে আশঙ্কা রয়েই যাচ্ছে। তবে কলকাতা পুরসভার পক্ষ থেকে সমস্ত প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।

মনে করা হচ্ছে, সোমবার হাজার হাজার মানুষ যাবেন কবির জন্মভিটে জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শ্রদ্ধা জানাতে। তাই তাদের যাওয়ার পথে কোনো রকম অসুবিধা যাতে না হয়, তার বিশেষ ব্যবস্থা নিচ্ছেন পুরকর্তারা। এর জন্য নিকাশি বিভাগকে তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, ব্যাপক বৃষ্টির ফলে সকালে উত্তর কলকাতার ফির্য়াস লেনের একটি তিনতলা পুরানো বাড়ি ভেঙে পড়েছে। সেখানকার বসবাসরত মানুষদের অন্যত্র সরিয়ে নিয়ে গেছে পৌরসভার কর্মীরা। বিপদজনক অংশ ভেঙে ফেলা হয়।

অন্যদিকে, বৃষ্টির মধ্যে মধ্যকলকাতার ফিয়ার্স লেনে দুর্ঘটনাটি ঘটে। বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে নিহত হয়েছেন এক মহিলা। মৃতের নাম জহুরা খাতুন। এই ঘটনায় আহত হয়েছে তার দুই সন্তান। আশঙ্কাজনক অবস্থায় তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
অন্য একটি ঘটনায় টিটাগড়ের দেবপুকুরে প্রবল বৃষ্টিতে গাছ পড়ে এক সাইকেল আরোহীর মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহত ব্যক্তির নাম মানিক দাস। গুরুতর আহত অবস্থায় ওই সাইকেল আরোহীকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ