ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গকে ২১ হাজার ৬শ ১৪কোটি রুপির প্যাকেজ কেন্দ্রীয় সরকারের

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, আগস্ট ৬, ২০১১

কলকাতা: প্রতিশ্রুতি মোতাবেক পশ্চিমবঙ্গকে আর্থিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করেছেন ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি।

কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে ২১ হাজার ৬শ ১৪ কোটির রুপির প্যাকেজ দিয়েছে।



যদিও শনিবার মহাকরণে এই কথা বলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি দাবি করেন এরমধ্যে সিংহভাগই টাকাই রাজ্যের প্রাপ্য ছিল বলে দাবি করেন তিনি।

সেই সঙ্গে তিনি এও বলেন, ‘ রাজ্য ঋণ পরিশোধ করেছে ৩ হাজার ৮শ কোটি রুপির। সেই বাবদ ৩ হাজার ৪শ ৩২ কোটি রুপি পাচ্ছে রাজ্য সরকার। ২ হাজার ৭শ ৬ কোটি টাকা ঋণ হিসেবে পাওয়া গেছে। ’

এদিন মুখ্যমন্ত্রী দৃড়তার সঙ্গে বলেন,‘ যা পেয়েছি নিজের অধিকারে পেয়েছি কোন অনুদান পাইনি। একে প্যাকেজ বলা যায় না। ’  

মহাকরণ সুত্রে জানা গেছে, অতিরিক্ত ৯ হাজার ২শ ৪০ কোটি রুপি আর্থিক অনুদান দিয়েছে কেন্দ্রীয় সরকার। রাজ্যের উন্নয়নের খাতে এই টাকা খরচ করা হবে। ৯৪ কোটি রুপি দেওয়া হয়েছে মাওবাদী অধ্যুষিত এলাকার জন্য। গ্রিণ এনার্জি প্রকল্পের জন্য ১০০ কোটি এবং কৃষির জন্য ৩০০ কোটি রুপি দেওয়া হয়েছে।

তবে এই টাকা দিয়ে বেশী দিন চলবে না জানিয়ে মমতা ব্যানার্জি বলেন,‘ চার-পাঁচ মাস চলবে এই টাকায় তারপরে আবার তদ্বির করতে হবে টাকার জন্য। তবে আমাদের নিজেদের পায়ে দাঁড়াতে হবে। ’


উল্লেখ্য, রাজ্যের বেহাল অর্থনৈতিক অবস্থা নিয়ে পরপর চারবার বৈঠক হয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জির সঙ্গে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের। অবশেষে এই আর্থিক প্যাকেজ পায় রাজ্য।

ভারতীয় সময়: ১৮৫০ঘণ্টা, আগস্ট ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ