ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রেলভাড়া বাড়ছে ভারতে

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০১১
রেলভাড়া বাড়ছে ভারতে

কলকাতা: দীর্ঘদিন পরে ভারতে রেলের যাত্রী ভাড়া বাড়তে পারার ইঙ্গিত পাওয়া গেছে। ভারত সরকারের সংস্থা কমট্রোলার অডিটর জেনারেল অব ইন্ডিয়ার (ক্যাগ) প্রতিবেদনে রেলের আর্থিক অবস্থার উন্নতির জন্য যাত্রী ভাড়া বাড়ানোর সুপারিশ করা হয়েছে।



ক্যাগের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রেলের প্রথম ও দ্বিতীয় শ্রেণীর যাত্রী ভাড়া বাড়ানো যেতেই পারে। এছাড়াও বাজারে টিকে থাকতে গেলে পণ্যমাশুলও বাড়ানো দরকার।

নয়াদিল্লির রেলমন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, শুধু ভাড়া বাড়ানো নয়, অলাভজনক প্রকল্পগুলোও বন্ধ করে দিতে চায় রেলমন্ত্রক। লাভজনক প্রকল্পের ওপরে গুরুত্ব দিতে চায় তারা।

সূত্রটি আরও জানিয়েছে, দীর্ঘদিন রেলের ভাড়া না বাড়ানোয় রেল ক্ষতিতে চলছে। রেলের বাজেট ঘাটতি দিন দিন বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় সরকার অসুবিধার সম্মুখীন হচ্ছেন।

কিন্তু বির্তক দানা বেঁধেছে অন্য জায়গায়, সাবেক রেলমন্ত্রী মমতা ব্যানার্জি কখনই রেলের যাত্রী ভাড়া বাড়াননি।

তিনি বলতেন, অন্যপথে রেলের আয় বাড়িয়ে এ লোকশান সামাল দিতে হবে।

কিন্তু তারই দলের সদস্য বর্তমান রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদীর কাছে রেলকে আর্থিক লোকশানের থেকে রক্ষা করা এখন একটি বড় চ্যালেঞ্জ।

তিনি সত্যিই ক্যাগের পরামর্শ মেনে যাত্রী ভাড়া বৃদ্ধি করেন কিনা এখন সেটাই দেখার বিষয়।

ভারতীয় সময়: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ