ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রমজানে মুসলিম বন্দিদের জন্য বিশেষ ব্যবস্থা মহারাষ্ট্রে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১১

কলকাতা: পবিত্র রমজান মাসে ভারতের মহারাষ্ট্র রাজ্যে জেলবন্দি মুসলিম কয়েদিদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিল মুম্বাই হাইকোর্ট।

সোমবার আদালত রাজ্যটির কারা মন্ত্রককে মুসলিম বন্দিদের রমজান  মাসে সেহেরি ও ইফতারের জন্য যথাযথ খাদ্যদ্রব্য সরবারহের নির্দেশ দিল।

সেই সঙ্গে উপযুক্ত খাবার পেতে বন্দিদের যাতে কোন অসুবিধা না হয়, সেদিকেও রাজ্যকে কড়া দৃষ্টি রাখতে নির্দেশ দিয়েছে আদালত।

১৯৯৩ সালে মুম্বাই সিরিয়াল বোমা বিস্ফোরণ কান্ডে অভিযুক্ত এক মুসলিম বন্দির আবেদনের ভিত্তিতে এই রায় দেন বিচারপতি রঞ্জনা দেশাই ও আর ভি মোরের ডিভিশন বেঞ্চ।

জেল ক্যান্টিনে আমিষ খাবার সরবরাহ করার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন করেছিলেন ওই বন্দি।

আবেদনকারী পক্ষের আইনজীবি আনসারি এবং আইনজীবি ফারহানা শাহ বলেন, দিল্লির তিহার জেলে সবরকম সুবিধাযুক্ত ক্যান্টিন রয়েছে। তামিনাড়–তেও সপ্তাহে তিন দিন আমিষ খাবার দেওয়া হয়। তাহলে মহারাষ্ট্রে কেন এ রকম হবে।

এদিকে সরকারি আইনজীবি পান্ডুরাং পোল বলেছেন, পুরো রমজান মাস জুড়ে বন্দিদের উপযুক্ত আমিষ খাবার ও ফল দেওয়া হবে। নিয়ম মতো সেহেরি ও ইফতারের সময় বন্দিরা যাতে যথাযথ খাবার পান তা লক্ষ্য রাখা হবে।

এছাড়া প্রতিদিন সেহেরির সময় বন্দিদের ডিম দেওয়া হবে বলে জানান তিনি।

জেল বন্দিদের আমিষ খাবার দেওয়া বন্ধ হবার পর তার বিরুদ্ধে সরব হয়েছিলেন রাজ্যের বিভিন্ন সমাজসেবী সংগঠন। এতদিন তাদের আবেদনকে গুরুত্ব দেয়নি রাজ্য সরকার। এবার পবিত্র রমজান মাস উপলক্ষে মুসলিমদের ভাবাবেগের ওপর যাতে আঘাত না আসে, তার জন্যই অবশেষে এ রকম সিদ্ধান্ত নিল আদালত।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ