ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে জমি অধিগ্রহণ ও পুনর্বাসন বিলের খসড়া জনসমক্ষে

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, আগস্ট ১, ২০১১

কলকাতা: নতুন জমি আইন প্রণয়নের লক্ষে ভারত সরকার জমি অধিগ্রহণ ও পুনর্বাসন বিলের খসড়া প্রস্তাবটি জনসমক্ষে প্রকাশ করল। প্রস্তাবিত বিলটির নাম রাখা হয়েছে, ‘ন্যাশানাল ল্যান্ড অ্যাকুইজিশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন অ্যান্ড রিসেটলমেন্ট বিল, ২০১১।



প্রস্তাবিত এই বিলে বলা হয়েছে, বেসরকারি সংস্থা কতোটা জমি অধিগ্রহণ করবে তা সংশ্লিষ্ট রাজ্যের ওপর ছেড়ে দেওয়া হচ্ছে। আর জনস্বার্থের সংজ্ঞা সুনির্দিষ্ট। সেই তালিকায় থাকছে- জাতীয় নিরাপত্তা, পরিকাঠামো, শিল্প ইত্যাদি। যেখানে সরকার জমি জনস্বার্থে অধিগ্রহণ করবে সেখানে তা নিজের কাজে ব্যবহার ও নিয়ন্ত্রণ করতে পারবে। জাতীয় নিরাপত্তা, সেনাবাহিনীর কাজে, সাধারণ মানুষের স্বার্থে পরিকাঠামো গঠনে জমি নেওয়া যাবে।

বিলটিতে বলা হচ্ছে- উচ্ছেদ হওয়া পরিবারই নয়, নির্ভরশীলদের জন্যও পুনর্বাসন ও ক্ষতিপূরণ দিতে হবে।

ক্ষতিপূরণ প্রশ্নে বলা হয়েছে- জমির মালিকদের জন্য পরিবার পিছু একজনের চাকরি বাধ্যতামূলক। যদি তা না করা যায়, তাহলে অতিরিক্ত ২ লাখ রুপি ক্ষতিপূরণ দিতে হবে। একবছর ধরে প্রতি মাসে ৩ হাজার রুপি করে ক্ষতিপূরণ দিয়ে যেতে হবে।

অন্যদিকে যারা জমির মালিক নন, কিন্তু সেখান থেকে জীবিকা নির্বাহ করেন, তাদের ক্ষেত্রেও পরিবার পিছু একজনের চাকরি দিতে হবে। না পারলে অতিরিক্ত ২ লাখ রুপি  দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ