ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে কলকাতায় ‘রবীন্দ্র প্রয়াণ দিবস’

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০১১
বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে কলকাতায় ‘রবীন্দ্র প্রয়াণ দিবস’

কলকাতা: কলকাতার রোটারি সদনের অডিটোরিয়ামে শনিবার সন্ধ্যায় বাংলাদেশে উপ-হাইকমিশনের উদ্যোগে পালিত হয়েছে রবীন্দ্র প্রয়াণ দিবস।

এদিনের অনুষ্ঠানে মুখ্য অতিথি ছিলেন রাজ্যের রবীন্দ্র জন্মসার্ধশতবার্ষিকী কমিটির সভাপতি শাঁওলি মিত্র ও রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।



অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-হাইকমিশনার মোস্তাফিজুর রহমান। এছাড়াও এদিন মঞ্চে উপবিষ্ট ছিলেন বাংলাদেশের উপ-হাইকমিশনার মাহাবুব হাসান সালেহ।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অনুষ্ঠানে আগত সুধীজনকে ধন্যবাদ জানান উপ-হাইকমিশনার মোস্তাফিজুর রহমান।

পরে উপ-হাইকমিশনার মাহাবুব হাসান সালেহ আবৃত্তি করেন রবীন্দ্র কবিতা।

রবীন্দ্রনাথের জন্মের সার্ধশতবার্ষিকীকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন আয়োজনের কথা বলে এদিন কবিগুরুর কবিতা আবৃত্তি করেন শাঁওলি মিত্র।

রাজ্যে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘এ অস্থির সময়ে রবীন্দ্রনাথই আমাদের একমাত্র অবলম্বন। বাংলাদেশকে জানতে হলে পড়তে হবে কবিগুরুর ‘ছিন্ন পত্রাবলী’। তিনি এই পত্রাবলীতে যে কটি পত্র লিখেছেন তাতে ধরা পড়েছে পূর্ব বাংলার প্রকৃত রূপ। ’

এদিনের অনুষ্ঠানে কলকাতা ও ঢাকা থেকে আগত শিল্পীরা রবীন্দ্র সংগীত পরিবেশন করেন। কবিগুরুর ওপর বাংলাদেশে নির্মিত একটি তথ্যচিত্রও প্রর্দশন করা হয়।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ