ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পূর্ণাঙ্গ জেলার স্বীকৃতি পেতে চলেছে কলকাতা

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১
পূর্ণাঙ্গ জেলার স্বীকৃতি পেতে চলেছে কলকাতা

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে কলকাতাকে পূর্ণাঙ্গ জেলার স্বীকৃতি দেওয়া হচ্ছে। এর জন্য কলকাতা পৌরসভার ১৪১টি ওয়ার্ড নিয়ে এই জেলা গঠিত হচ্ছে।



এতদিন পর্যন্ত নামেই জেলার উল্লেখ থাকলেও কলকাতার জন্য কোনো জেলাশাসক বা প্রশাসনিক দপ্তর ছিল না। দক্ষিণ ২৪ পরগণার জেলা সদর আলিপুর থেকেই সব কাজ পরিচালিত হতো।

শনিবার মহাকরণে মুখ্যসচিব সমর ঘোষ বলেছেন, ‘এর জন্য নতুন জেলাশাসকের পদ তৈরি করা হচ্ছে। আর কলকাতা নাগরিকদের প্রশাসনিক কাজে দক্ষিণ ২৪ পরগনার দ্বারস্থ হতে হবে না। ’

মহাকরণ সূত্রে জানা গেছে, কলকাতা জেলা পূর্ণগঠিত হলেও পৌরকমিশনার এবং কলকাতা পুলিশ কমিশনারের পদ জেলাশাসকের অধিনে থাকবে না।

একইভাবে জঙ্গলমহলে ঝাড়গ্রাম মহকুমাকে আলাদা জেলা করা হবে। সেখানে পুলিশের নজরদারির জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। মাওবাদীদের দমন করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামী রাজ্যমন্ত্রী সভার বৈঠকে তা আলোচনা হবে। এখানে কর আদায় করবে জেলাশাসক।

এদিন মুখ্যসচিব ও ভূমি দপ্তরের প্রধান বিষয়টি নিয়ে আলোচনা করেন। এছাড়া ৫টি আলাদা জেলা করার কথা ভাবা হচ্ছে। সেগুলি হল বর্ধমান, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা ও অন্যান্য দুটি অঞ্চল।

ভারতীয় সময়: ১৭২৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ