ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সীমান্তে অ্যালার্ম ও বাতি লাগাচ্ছে ভারত

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১১
সীমান্তে অ্যালার্ম ও বাতি লাগাচ্ছে ভারত

কলকাতা: সীমান্তে অবৈধ কার্যকলাপ বন্ধ করতে এবার উচ্চক্ষমতা সম্পন্ন আলো ও অ্যালার্ম স্থাপন করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। ভারত-বাংলাদেশ সীমান্ত অঞ্চল জুড়ে এই কাজ শুরু হয়েছে বলে জানা গেছে।



বিএসএফের উত্তরবঙ্গের আইজি কমল কেসওয়ানি জানিয়েছেন, ‘বেশ কিছু সীমান্তে এরই মধ্যে পরীক্ষামূলকভাবে এই কাজ শুরু হয়ে গেছে। ’

বিএসএফ সূত্রে জানা গেছে, উত্তরবঙ্গের কুচবিহার জেলার মেখলিগঞ্জের সীমান্ত এলাকাগুলোতে এই অ্যালার্মের ব্যবস্থা করা হবে। এছাড়াও কুচলিবাড়ি, বাগডোগরা, ফুলকাডাবাড়ি সীমান্তে আলোর ব্যবস্থা চালু করা হচ্ছে।

বিএসএফের অভিযোগ, রাতে সীমান্তের কাঁটাতারের বেড়া কেটে ফেলছে পাচারকারীরা। সম্প্রতি মেখলিগঞ্জ সীমান্তে বেড়া কাটার যন্ত্রসহ বেশ কয়েকজন পাচারকারীকে গ্রেপ্তার করেছেন তারা।

এসব কারণেই অ্যালার্ম ও আলোর ব্যবস্থা করা হচ্ছে। যাতে বেড়া কাটতে গেলেই অ্যালার্ম বেজে উঠবে। সেই সংকেত দ্রুতই নিকটবর্তী সীমান্ত চৌকিতে পৌঁছলে তারা দ্রুত ব্যবস্থা নেবেন। এছাড়া রাতে আলোর ব্যবস্থা থাকলে সীমান্তে জুড়ে অনুপ্রবেশ বা পাচার আটকাতে গিয়ে কোনো অবাঞ্চিত ঘটনাও ঘটবে না বলে তারা মনে করছেন।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ