ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সিঙ্গুরে জমি ফিরত চেয়ে কৃষকদের আবেদন

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১১

কলকাতা: সিঙ্গুরে জমি ফেরত চেয়ে ২ হাজার ৯শ’ জন কৃষক আবেদন করেছে বলে জানা গেছে।

এদিকে কলকাতা হাইকোর্টে সিঙ্গুরের জমি নিয়ে শুনানি চললেও জমিবন্টনের প্রক্রিয়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত অনড় রাজ্যসরকার।



মহাকরণ সূত্রে জানা গেছে, কলকাতা হাইকোর্ট যদি এই বিষয়ে রাজ্য সরকারের পক্ষে রায় দেয় তাহলে দ্রুত জমিবন্টন প্রক্রিয়া শুরু করার বিষয়ে শনিবার থেকেই সেগুলো পরীক্ষার কাজ শুরু হয়েছে।

সূত্রটি আরও জানায়, সোমবারের মধ্যে স্পষ্ট হয়ে যাবে কারা কারা জমি ফিরত পাচ্ছেন। জমি ফেরত পেতে যাতে কোনোরকম আইনী জাটলতাল পড়তে না হয় সে জন্য একজন সরকারি আইনজীবীকে সিঙ্গুরের বিডিও কার্যালয়ে পাঠানো হয়েছে।

এদিকে, কলকাতা হাইকোর্টে সিঙ্গুর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে সোমবার। ইতিমধ্যে সরকারপক্ষের আইনজীবীরা ভয় দেখাচ্ছেন বলে টাটার আইনজীবী সমরদিত্য পাল মামলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

টাটার পক্ষে আইনজীবী সিদ্ধার্থ মিত্র আদালতে হলফনামা দিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ এনেছেন।

তার বক্তব্য, রাজ্য সরকার বলছে টাটাদের ওই জমিতে শিল্প করার কোনো ইচ্ছা ছিল না। আসল কথা হল, টাটাদের সিঙ্গুর থেকে চলে যেতে বাধ্য করা হয়েছিল।

অনুমান করা হচ্ছে আগামী সপ্তাহেই সম্ভবত এই রায় জানাবে কলকাতা হাইকোর্ট। কারণ এ বিষয়ে রায় দেওয়ার জন্য কলকাতা হাইকোর্টকে একমাস সময়সীমা  দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই সময়সীমা শেষ হচ্ছে  আগামী সপ্তাহে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘন্টা, জুলাই ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ