ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশ-ভারতের সম্পর্ক জোরদারে আগ্রহী মেঘালয়ের মুখ্যমন্ত্রী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১১
বাংলাদেশ-ভারতের সম্পর্ক জোরদারে আগ্রহী মেঘালয়ের মুখ্যমন্ত্রী

ঢাকা: ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদার ও দুই দেশের বাণিজ্য বাড়ানোর ব্যাপারে গুরুত্ব আরোপ করে বক্তব্য দিয়েছেন।

গারো পাহাড়ের কালিয়াচরে সীমান্তহাট শুরু করার অনুষ্ঠানে তিনি বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি টেকসই সম্পর্ক অত্যন্ত জরুরি পড়েছে।



বাংলাদেশের জন্মের আগে দুই দেশের সীমান্তে একসময় হাট বসত। সেই হাটগুলো ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রস্থল ছিল। কিন্তু আকস্মিকভাবে হাটগুলো বন্ধ হয়ে যায়। সীমান্তরেখার দুই পাশের মানুষের আগ্রহের কারণেই দুই দেশই পুনরায় এসব হাট চালুর সিদ্ধান্ত নিয়েছে।

মুকুল সাংমা মনে করেন, হাট চালু হলে ভারত-বাংলাদেশ সীমান্তে দীর্ঘমেয়াদী বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং সহায়ক পরিবেশ বজায় থাকবে।

পূর্ব খাসি পাহাড়ের বালাতে আরও একটি সীমান্ত হাট স্থাপন এবং বন্ধ হওয়া সীমান্তহাটগুলো পুনরায় চালু করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

তিনি আরও জানান, গারো পাহাড়ে ঘাসুপাড়া ও দালু অঞ্চলে ভূমি শুল্ক স্টেশনের (এলসিএস) অবকাঠামো নির্মাণের কাজ চলছে। কেন্দ্রের সঙ্গে রেলওয়ের মাধ্যমে সব স্টেশনের যোগাযোগ স্থাপনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলে জলবিদ্যুৎ প্রকল্প স্থাপনের ব্যাপক সম্ভাবনা রয়েছে উল্লেখ করে সাংমা বলেন, ‘বাংলাদেশ ভারত থেকে বিদ্যুৎ আমদানি করতে আগ্রহী। এর ফলে দুই দেশই সমভাবে উপকৃত হবে। ’

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুলাই ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ