ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জঙ্গি হামলার আশঙ্কা উত্তরবঙ্গে, কলকাতায় বাংলাদেশিদের ওপর নজরদারি

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১
জঙ্গি হামলার আশঙ্কা উত্তরবঙ্গে, কলকাতায় বাংলাদেশিদের ওপর নজরদারি

কলকাতা: মুম্বাই বিস্ফোরণের পর এবার উত্তরবঙ্গে জঙ্গি হামলার আশঙ্কা করছে রাজ্য প্রশাসন। ৩ হুজি জঙ্গি বাংলাদেশ থেকে সীমান্ত অতিক্রম করে শিলিগুড়িতে ঢুকে পড়েছে বলে খবর ছাড়ানোর পর হাই অ্যার্লাট জারি হয়েছে।

পাশাপাশি কলকাতা মহানগরীতে বাংলাদেশিদের ওপর বিশেষ নজরদারি শুরু করেছে কলকাতা পুলিশ।

এদিকে, শিলিগুড়িতে জঙ্গি হামলা হতে পারে বলে সতর্ক করেছে রাজ্যের আইবি।

আইচি জানিয়েছে, গত সপ্তাহে ৩ জন হুজি জঙ্গি উত্তরবঙ্গে এসেছে নাশকতার উদ্দেশ্য নিয়ে। এদের মধ্যে ১ জন পাকিস্তানি আর বাকি ২ জন বাংলাদেশি। এরাই শিলিগুড়ির রেলস্টেশন, পেট্রোল পাম্প বা হোটেলে যে কোন সময়ে হামলা চালাতে পারে বলে শিলিগুড়ির সর্বত্র  রেড অ্যালার্ট জারি করা হয়েছে।
 
আইবি আরও জানিয়েছে, বাংলাদেশি দুই জঙ্গির নাম গোলাম খান ও হাব্বি খান। পাকিস্তানি জঙ্গির নাম সওকাত হোসেন।

এদিকে, সর্বশেষ মুম্বাই হামলায় এবার উঠে এসেছে বাংলাদেশের নাম। ভারতের  গোয়েন্দারা মনে করছে, ওই হামলার প্রধান সন্দেহভাজনদের একজন আবদুল্লাহ খান ওরফে নাটা বাংলাদেশ থেকে তার কার্যক্রম পরিচালনা করছে। তাকে দায়িত্ব দেওয়া হয়েছে বাংলাদেশের হরকাতুল জিহাদ আল ইসলাম (হুজি)-এর সঙ্গে সর্ম্পক বজায় রাখতে এবং যৌথভাবে কাজ করতে। নাটার বাড়ি কলকাতার বেনিয়াপুকুরের ২৯ বি মফিদুল ইসলাম লেনে।

গোয়েন্দারা ধারণা, ৬ মাস আগেও সে ছিল নেপালে। সেখান থেকে ঘন ঘন বাংলাদেশ ও পাকিস্তানে আসা-যাওয়া করেছে। বর্তমানে সে ভারতের সীমান্তের কাছে বাংলাদেশে অবস্থান করছে।

অন্যদিকে, মুম্বাই বিস্ফোরণের জেরে কলকাতায় আগত বাংলাদেশিদের ওপর বিশেষ নজরদারি শুরু করল প্রশাসন। কলকাতায় অবস্থানরত বাংলাদেশিদের ঠিকানা পার্ক স্ট্রীট ও বিভিন্ন হাসপাতাল এলাকার পাশে হোটেলগুলিতে নজরদারি চালানো হচ্ছে।

কলকাতা পুলিশের পক্ষ থেকে মঙ্গলবার প্রতিটি হোটেল, গেস্ট হাউসকে জানানো হয়েছে, বাংলাদেশিরা আসা মাত্রই তাদের সব তথ্য ই-মেইল করে জানাতে হবে। তাদের ভিসা ও পাসর্পোটের ফটোকপি করে লালবাজারের গোয়েন্দা দপ্তরে পাঠাতে হবে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ