ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০, ১৭ জিলকদ ১৪৪১

দিল্লি, কলকাতা, আগরতলা

দার্জিলিং ভাগ হচ্ছে না: মমতা ব্যানার্জি

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১৮-০৭ ০৬:০৯:৩৪ পিএম
দার্জিলিং ভাগ হচ্ছে না: মমতা ব্যানার্জি

পিনটেল ভিলেজ, সুকনা (দার্জিলিং): দীর্ঘ প্রতিক্ষার শেষে সোমবার ত্রিপক্ষীয় চুক্তির মধ্যে দিয়ে গঠিত হল গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অথরিটি। সোমবার বিকাল ৩টায় পিনটেল ভিলেজ সংলগ্ন প্রাঙ্গণে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম, গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরং, দার্জিলিংয়ের সাংসদ যশবন্ত সিনহা প্রমুখের উপস্থিতিতে স্বাক্ষরিত হয় এই ঐতিহাসিক চুক্তি।



এদিন এই চুক্তিটি সই করেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব জ্ঞানদত্ত গৌতম, জনমুক্তি মোর্চার সাধারণ সম্পাদক রোশান গিরি ও ভারত সরকারে স্বরাষ্ট্র সচিব কে কে পাঠক।

পিনটেল ভিলেজে ছিল সাজ সাজ রব। পাহাড়ের প্রশাসনের দার্জিলিং হিল কাউন্সিলের অস্তিত্ব বিলুপ্ত হয়ে সোমবার থেকে এখানেই ঐতিহাসিক চুক্তির মধ্যে দিয়ে তৈরি হলো গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অথরিটি। চুক্তিকে কেন্দ্র করে পাহাড়ের জনগণের মধ্যে ব্যপক উদ্দীপনার সৃষ্টি হয়।

হাজার গোর্খা ভাষাভাষি মানুষ এদিন ভীড় জমান পিনটেল ভিলেজ প্রাঙ্গণে। এসেছিলেন শিলিগুড়ি থেকে অসংখ্য সমতলের মানুষ। নাচ, গান করে তারা স্বাগত জানান মমতা ব্যানার্জিকে। এদিন গোর্খা মানুষজন প্রথাগত পোশাক পরে অনুষ্ঠানে আসেন।

ঘড়ির কাটায় ঠিক ৩টে অনুষ্ঠান শুরু হয়। প্রথমে নেপালি ‘খাদা’(গামছা) পরিয়ে উপস্থিত অতিথিদের সংবর্ধনা দেওয়া হয়। মঞ্চে মমতা ব্যানার্জির দুপাশে বসেছিলেন পি চিদাম্বরম ও বিমল গুরং।

রাজ্যের মুখ্যসচিব সমর ঘোষ এদিন অনুষ্ঠানের শুরুতে সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন,
‘আজ এই ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হবে। ’
 
ভারতীয় সময়: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ

Alexa