bangla news

ঐতিহাসিক সন্ধিক্ষণের সামনে দার্জিলিং

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-১৭ ৮:৩২:৪৯ পিএম

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই সেই ঐতিহাসিক সন্ধিক্ষণ। ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হবে পাহাড়ে। সুকনার পিনটেল ভিলেজ তার সাক্ষী। গোর্খাল্যান্ড আন্দোলনের পরিসমাপ্তির মধ্য দিয়ে দার্জিলিং মুছে যাবে ‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের’ আড়ালে। হবে রাজ্যের মধ্যেই স্বশাসিত শাসন ব্যবস্থা।

পিনটেল ভিলেজ, সুকনা (দার্জিলিং): আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই সেই ঐতিহাসিক সন্ধিক্ষণ। ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হবে পাহাড়ে। সুকনার পিনটেল ভিলেজ তার সাক্ষী। গোর্খাল্যান্ড আন্দোলনের পরিসমাপ্তির মধ্য দিয়ে দার্জিলিং মুছে যাবে ‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের’ আড়ালে। হবে রাজ্যের মধ্যেই স্বশাসিত শাসন ব্যবস্থা।

রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে কথা দিয়েছিলেন ক্ষমতায় এলে সমাধান করবেন পাহাড় সমস্যা। কথা রাখলেন, মুখ্যমন্ত্রী হওয়ার দুই মাসের মধ্যে। আর এই সমধানের রূপকার মমতা ব্যানার্জি। সঙ্গে পেলেন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম, বিমল গুরুংদের।

উন্নয়নের মন্ত্রকে সামনে রেখে বাঙালিকে ফিরিয়ে দিলেন পাহাড়। তার কথায়, ‘পাহাড় এবার মিলে গেল সমতলে।’
 
ভারতীয় বিমানবাহিনীর বিশেষ বিমানে দুপুরে দিল্লি থেকে বাগডোগরায় চলে আসবেন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম। বিকাল ৩টায় পিনটেল ভিলেজের ভেতরে অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত মোর্চার আপত্তিতে তা বাইরের মাঠে আনা হয়েছে। বানানো হয়েছে বিশাল মঞ্চ।

রোববার রাত থেকেই দলে দলে মোর্চা সমর্থকরা এই অনুষ্ঠান দেখার করা জন্য দার্জিলিং, মিরিক, কালিম্পং, কার্সিয়াং থেকে চলে এসেছেন পিনটেল ভিলেজের সামনে। মোর্চা শীর্ষ নেতা বিমল গুরুং, রোশন গিরিরাও চলে এসেছেন।

রোববার রাতেই তারা সুকনার বনবাংলোয় দেখা করলেন মমতা ব্যানার্জির সঙ্গে। এদিন আবার ছিল মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের জন্মদিন। মুখ্যমন্ত্রী তাকে শুভেচ্ছা জানান। বেশ কিছুক্ষণ তারা আলোচনাও করেন।

তার আগে মমতা গিয়েছিলেন মহানন্দা অভয়রণ্যে। সেখানে গিয়ে তিনি গুলমা ওয়াচ টাওয়ার ওঠেন। এই জঙ্গল ভিতর দিয়ে গেছে আলিপুরদুয়ার-নিউজলপাইগুড়ির রেললাইন। প্রায় ট্রেনের ধাক্কায় এখানে হাতি মারা যাচ্ছে। এ নিয়ে তিনি বনবিভাগের কর্মীদের সঙ্গে কথা বলেন।

এই জঙ্গলের ভিতরে খয়ারানি গ্রামে যান মমতা ব্যানার্জি। এখানে ৭শ মানুষ বসবাস করেন। তাদের অভাব অভিযোগের কথা শোনেন তিনি।

এদিকে প্রশাসনিক সূত্রে জানা গেছে, প্রস্তাবিত এই গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনে ৫৯টি স্বাধীন বিভাগ থাকবে। অবশ্য পুলিশ বা আইন প্রণয়ন এই পরিষেদের হাতে থাকছে না।এই পরিষদের মোট ৪৫টি আসনে নির্বাচন হবে। ৫টি আসন হবে মনোনীত।

বাংলাদেশ সময়: ০৪৪৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-07-17 20:32:49