bangla news

রাজ্যের বাজেট নিয়ে প্রণব-মমতা বৈঠক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-১৬ ১১:৪৫:৩৭ পিএম

পশ্চিমবঙ্গের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে সব রকমের সাহায্য করবে কেন্দ্রীয় সরকার। শনিবার রাতে ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি আরও একবার এ প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে।

কলকাতা: পশ্চিমবঙ্গের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে সব রকমের সাহায্য করবে কেন্দ্রীয় সরকার। শনিবার রাতে ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি আরও একবার এ প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে।

এদিন রাতে রাজ্যের বাজেট নিয়ে দীর্ঘ দু’ঘণ্টা ধরে দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাসভবনে বৈঠক অনুষ্ঠিত হয়।

মুখ্যমন্ত্রীর সঙ্গে এদিনের বৈঠকে ছিলেন রাজের অর্থমন্ত্রী অমিত মিত্র ও শিল্প ও বাণিজ্যমন্ত্রী পার্থ চ্যাটার্জি। বৈঠকে প্রণব-মমতা দু’জনেই জানান, এদিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, এদিন জঙ্গলমহলে তিনি কী করেছেন, পাহাড়ে তিনি কী করতে চলেছেন সব বিষয়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন মমতা।

বৈঠকের পরে মুখ্যমন্ত্রী বলেন, ‘পাহাড় থেকে শুরু করে বাংলার অর্থনীতি, সব নিয়েই প্রণবদা’র সঙ্গে আমাদের আলোচনা হয়েছে।’

প্রণব মুখার্জি বলেন, ‘শুধু পাহাড়ই নয়, রাজ্যের আর্থিক অবস্থা, শিক্ষা, স্বাস্থ্য, প্রশাসনিক সংস্কার ইত্যাদি নিয়ে যে বিরাট কর্মযজ্ঞ শুরু করেছেন উনি, তাতে আমরা সর্বতোভাবে সাহায্য করব।’

এদিন তিনি আরও বলেন, ‘এরই মধ্যে কেন্দ্র এ রাজ্যের যোজনা বরাদ্দ আগের বারের চেয়ে ৫৯ শতাংশ অর্থাৎ ২২ হাজার ২২৪ কোটি রুপি মঞ্জুর করেছে।’

এক প্রশ্নের উত্তরে প্রণব মুখার্জি বলেন, ‘শুধু এ রাজ্যের প্রশ্নে নয়, মুম্বইায়ের জঙ্গি হামলা, সারা দেশের পরিস্থিতি, বিভিন্ন রাজনৈতিক বিষয়ে নিয়েও মমতার সঙ্গে তার আলোচনা হয়েছে।’

ইউপিএ সরকারের দ্বিতীয় বৃহত্তম শরিক তৃণমূলের সাহায্য কত জরুরি, তা বলতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘রাজ্যসভায় তৃণমূলের চার নতুন নির্বাচিত সাংসদের সঙ্গে কংগ্রেসও একটি আসন পেয়েছে। সংখ্যার বিচারে কেন্দ্রের জোট সরকারে তৃণমূলের শক্তি অনেকটাই বেড়েছে।’

মমতা ব্যানার্জি লোকসভা থেকে পদত্যাগ করে রাজ্য সামলাবেন এই বিষয়টি স্মরণ করে
তিনি বলেন, ‘আগের প্রতিটি লোকসভা অধিবেশনে আমরা মমতার সাহায্য পেয়েছি। এবার আর পাব না।’


বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-07-16 23:45:37