bangla news

কলকাতার রাস্তায় আবারও নামছে দোতলা বাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-১৬ ১:৫৬:৪৫ এএম

মহানগরীর ঐতিহ্য দোতলা বাসকে আবার ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তবে পরিবহণ নয়, লাল রঙের বাসগুলিকে কলকাতার রাস্তায় নামানোর পরিকল্পনা করছে পর্যটন মন্ত্রক।

কলকাতা: মহানগরীর ঐতিহ্য দোতলা বাসকে আবার ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তবে পরিবহণ নয়, লাল রঙের বাসগুলিকে কলকাতার রাস্তায় নামানোর পরিকল্পনা করছে পর্যটন মন্ত্রক।

আসন্ন কলকাতার দূর্গা পুজোয় পর্যটক আকর্ষণের জন্য এই পরিকল্পনা নিয়েছে পর্যটন মন্ত্রক। তাই শুধু দোতলা বাস নয়, মুম্বাই মডেলের ছাদখোলা বাস সরবারহ করা যাবে কি না জানতে চাওয়া হয়েছে ভলভো প্রতিষ্টানের কাছে।

পর্যটনমন্ত্রী রচপাল সিং বলেছেন, ‘পরিবহণ মন্ত্রকের সঙ্গে কথা হয়েছে। ওদের কাছে যে বাসগুলি চলানোর অবস্থায় রয়েছে, তা আমাদের দেওয়ার জন্য। আমরা পর্যটকদের জন্য সেগুলো চালাব।’

পুজোর সময় কলকাতার বিভিন্ন বড় ম-প এবং ঐতিহ্যপূর্ণ পুজো দোতলা বাসে করে পর্যটকদের দেখনোর পরিকল্পনা করেছে পর্যটন মন্ত্রক।

কলকাতা রাষ্ট্রীয় পরিবহন সংস্থার এমডি অশোক কুমার ধর এ বিষয়ে বলেন, ‘দোতলা বাস অনেকদিন আগেই সড়ক থেকে ওঠে গেছে। সামনে ইঞ্জিনসহ দেড়তলা ট্রলি বাসগুলি আমরা চলাতে পারিনি দু’টি কারণে। দুর্ঘটনা প্রবণ বলে কলকাতা পুলিশের আপত্তি আর ব্যবসায়িকভাবে ক্ষতি হচ্ছিল।’

তিনি আরও বলেন, ‘আমরা প্রস্তাব দিয়েছিলাম, ওই বাসগুলিতে রেস্তোরাঁ বা গ্রন্থাগার করে চালানোর জন্য। কিন্তু প্রস্তাবটি কার্যকর হয়নি।’

জানা গেছে, এখন কলকাতার মানিকতলার ডিপোতে ৩টি ট্রলি বাস রয়েছে। এর মধ্যে ২টি বাস ভালো। অন্যটিকেও মেরামত করে আবার সড়কে নামানো সম্ভব।

উল্লেখ্য, কলকাতার সড়কে দোতলা বাস চলাচল শুরু হয়েছিল বিট্রিশ আমলে ১৯৩৭ সালে। পরে ৯০ এর দশকে এসে নানা কারণে তা সড়ক থেকে ওঠে যায়। ২০০২ সালে বামফ্রন্ট আমলের পরিবহণমন্ত্রী প্রয়াত সুভাষ চক্রবর্তী ইউরোপ থেকে নতুন বাস কিনে পরিষেবা চালু করার উদ্যোগ নিলেও তা বাস্তবায়িত হয়নি।

ভারতীয় সময়: ১১৪৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2011-07-16 01:56:45