bangla news

পাহাড় নিয়ে ত্রিপাক্ষিক চুক্তি, দার্জিলিংয়ে ৫ দিনের হরতাল শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৭-১৫ ৮:৪৭:৪৫ এএম

মহাকরণে বসে যখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পাহাড়ের স্বায়ত্বশাসনের জন্য ত্রিপাক্ষিক চুক্তির দিন ঘোষণা করছেন তখন এই চুক্তির বিরোধীতায় শুক্রবার সকাল ৬টা থেকে গোর্খাল্যান্ড বিরোধী সংগঠনের ডাকে দার্জিলিংয়ে ৫দিনের হরতাল শুরু হয়েছে।

কলকাতা: মহাকরণে বসে যখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পাহাড়ের স্বায়ত্বশাসনের জন্য ত্রিপাক্ষিক চুক্তির দিন ঘোষণা করছেন তখন এই চুক্তির বিরোধীতায় শুক্রবার সকাল ৬টা থেকে গোর্খাল্যান্ড বিরোধী সংগঠনের ডাকে দার্জিলিংয়ে ৫দিনের হরতাল শুরু হয়েছে।

এই হরতালের ডাক দিয়েছে জনচেতনা, আমরা বাঙালি, ডুয়ার্স-তরাই নাগরিক মঞ্চসহ ৭টি সংগঠন। তরাই-ডুয়ার্স ও পাহাড়ে এই হরতাল পালিত হচ্ছে।
 
এদিন শিলিগুড়ি, জলপাইগুড়ি শহর হরতালে কার্যত অচল হয়ে রয়েছে। সড়কে কোন যানবাহন চলছে না। শুধু সরকারি বাস চলছে। স্কুল কলেজ সব বন্ধ। এতো দিন মোর্চার ডাকে পাহাড়ে হতাল পালিত হয়েছে। এখন মোর্চা বিরোধী সংগঠন চুক্তির বিরোধীতা করে হরতাল করছে।

স্থানীয় প্রশাসন সূত্র জানায়, কালচিনিতে মহানন্দা এক্সপ্রেসকে আটকে দিয়েছে হরতাল সমর্থকরা। আমরা বাঙালি সংগঠন মিছিল করেছে। তারা চুক্তিপত্র পুড়িয়ে দেবে বলে জানিয়েছে। শিলিগুড়ির ভেনাস মোড়ে ৩জন হরতাল সমর্থককে গ্রেপ্তার করেছে পুলিশ।

হরতাল ঠেকাতে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব তৃণমূল কর্মীদের নিয়ে সড়কে নেমেছেন। এদিন সকালে তিনি নিউ জলপাইগুড়ি রেলস্টেশনে গিয়ে দার্জিলিং ও সিকিম যাওয়ার জন্য কলকাতা থেকে আগত পর্যটকদের জন্য যানবাহনের ব্যবস্থা করেন।

এদিকে, রাজ্য সরকারের ত্রিপাক্ষিক চুক্তির তারিখ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মোর্চার শীর্ষনেতা রোশন গিরি। শুক্রবার দুপুরে দার্জিলিং থেকে টেলিফোনে বাংলানিউজকে তিনি বলেন, ‘রাজ্যের মুখ্যসচিব ফোন করে আমাদের তারিখ জানিয়েছে। আগামী ১৮ জুলাই সকাল ১১টায় সুখনার পিনটলে ভিলেজে এই সাক্ষর অনুষ্ঠানটি হবে।’

এদিন  তিনি আরও বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে স্বাগত জানাতে আমরা প্রস্তুতি নিচ্ছি। ওইদিন শিলিগুড়ি থেকে সেবক রোড সুখনা পর্যন্ত যাত্রাপথে মোর্চার সমর্থকরা ফুল, পতাকা নিয়ে মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাবে। রাতে এই ঐতিহাসিক চুক্তি সাক্ষরকে স্মরণীয় করার জন্য আতশবাজি প্রর্দশন হবে। এজন্য দার্জিলিং, মিরিক, কালিংম্প, কার্শিয়াং সর্বত্র উৎসব পালন করা হবে।’

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কলকাতা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2011-07-15 08:47:45