ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার মেট্রো রেলে আত্মহত্যার সংখ্যা বাড়ছে; উদ্বিগ্ন কর্তৃপক্ষ

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, জুলাই ১০, ২০১১
কলকাতার মেট্রো রেলে আত্মহত্যার সংখ্যা বাড়ছে; উদ্বিগ্ন কর্তৃপক্ষ

কলকাতা: মহানগরীর গর্বের মেট্রো রেলে আত্মহত্যার ঘটনা ক্রমাগত বেড়েই চলেছে। কোনোভাবে এই প্রবণতা আটকানো যাচ্ছে না।

এর ফলে প্রায়শই বিপর্যস্ত হচ্ছে রেল চলাচল। মেট্রো রেল কর্তৃপক্ষ এবার তাই বিকল্প ভাবনা-চিন্তা শুরু করেছেন।

গত শনিবার গিরিশ পার্ক স্টেশনে ট্রেন ঢোকার মুখে লাইনে ঝাঁপ দেয় এক যুবক। রেলের চাকায় কাটা পড়ে ঘটনাস্থলেই তার মুত্যৃ হয়। এই নিয়ে মেট্রোতে আত্মহত্যার সংখ্যা দাঁড়িয়েছে ১০৯। আর চেষ্ঠা করে বিফল হওয়ার সংখ্যা ১০৭টি।

এই সমস্যা মোকাবেলায় মেট্রো স্টেশনগুলোর প্ল্যাটফর্মের ধারে ফাইবার প্রাচীর বসানোর পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। ট্রেনের দরজা পিছু একটি করে দরজা থাকবে এই প্রাচীরে। ট্রেন প্ল্যাটফর্মের প্রবেশ করলে তবেই দরজাগুলো খুলবে স্বয়ংক্রিয়ভাবে। আবার যাত্রী ওঠা-নামা শেষ হলে দরজাগুলো বন্ধ হয়ে যাবে।

এর ফলে ট্রেন প্ল্যাটফর্মে প্রবেশের আগে-পরে কেউ রেল লাইনে নামতে বা ঝাঁপ দিতে পারবে না।
কলকাতা মেট্রোর চিফ অপারেশনস ম্যানেজার, সুরজিৎ দাস জানিয়েছেন,‘ পাইলট প্রকল্প হিসেবে তিনটি স্টেশনে এই কাজ করার জন্য ৩৫ কোটি রুপির একটি প্রস্তাব রেল বোর্ডের কাছে পাঠানো হচ্ছে। ’

জানা গেছে, কলকাতার উত্তর-দক্ষিণ রুটের ২৪টি স্টেশনে দরজা বসাতে লাগবে প্রায় ৩শ কোটি রুপি। ব্যাপক লোকসানে চলা মেট্রো রেলের জন্য কেন্দ্রীয়  রেল বোর্ড এই ব্যয় বরাদ্দ দেবে কিনা তা এখন দেখার বিষয়।

উল্লেখ্য, কলকাতার মেট্রো রেলে প্রথম আত্মহত্যার ঘটনা ঘটেছিল ১৯৮৮ সালের ১৪ জুলাই। আত্মহনন করেছিলেন মেট্রো রেলেরই এক কর্মী।

বাংলাদেশ সময়: ০৯২৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ