ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার যাত্রাপাড়াও এবার মমতাময়

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জুলাই ১, ২০১১
কলকাতার যাত্রাপাড়াও এবার মমতাময়

কলকাতা: পশ্চিমবঙ্গের পঞ্জিকামতে রোববার পড়েছে ‘রথযাত্রা’। ওই দিনটি থেকেই রাজ্যে যাত্রার মরসুম শুরু হয়।

টিভি, ভিডিও আর ইন্টারনেটের  যুগে আজও গ্রাম বাংলার মানুষের কাছে যাত্রাপালার আবেদন এতটুকুও কমেনি। কলকাতার যাত্রপাড়া বলে খ্যাত ‘চিৎপুর’ এখন তাই মহাব্যস্ত।

এবার সেই ব্যস্ততা একটু অন্যরকম। রাজ্যে এসেছে নারী নেতৃত্বে নয়া সরকার। আর খুব স্বাভাবিকভাবেই তার রেশ পড়েছে এবারের নতুন সামাজিক পালাগুলিতে। মুখ্যমন্ত্রী মমতা বানার্জি এবার ‘হটকেক’ পালাকারদের কাছে। তাকে নিয়ে লেখা হয়েছে এবার বেশ কিছু পালা।

তার রাজনৈতিক জীবন, আপোসহীন সংগ্রাম এইসব বিষয়বস্তুকে নিয়ে তৈরী হচ্ছে যাত্রাপালা। প্রস্তুতিও চলছে জোরকদমে।

রথের দিন থেকেই যাত্রার দলগুলি কলকাতার সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেবে তাদের এ মরশুমের যাত্রপালার নাম ও অভিনেতা অভিনেত্রীদের তালিকা।

যাত্রাপাড়ায় গিয়ে দেখা গেল চরম ব্যস্ততা। ইতোমধ্যেই পালার জন্য বায়না শুরু হয়ে গেছে। ছাপানো হয়েছে বড় বড় পোস্টার। তাতেও মমতার চরিত্রাভিনেত্রীদের বড় বড় ছবি রয়েছে।

আনন্দবীনা অপেরার এবারের পালা ‘বাংলার ক্ষমতায় মমতা’। মমতার ভূমিকায় অভিনয় করছেন রুমা চক্রবর্তী। ইতোমধ্যেই টলিউডে ‘দিদি’ নামে একটি সিনেমায় অভিনয় করেছেন।

গীতাঞ্জলি অপেরার পালা ‘স্বপ্নের নেত্রী মমতাময়ী’। পালার কাহিনীকার ভাস্কর মুখার্জি বাংলানিউজকে বলেন,‘বামফ্রন্টের অপশাসন থেকে বেরিয়ে আসার জন্য মানুষ যে ৩৪ বছর স্বপ্ন দেখেছে, আজ তা পূরণ হয়েছে। আমার পালাতে সেই স্বপ্নের কথা বলা হয়েছে।

অঞ্জলি অপেরার পালার নামেই রয়েছে রাজ্যে মমতার ক্ষমতা দখলের কথা। ‘বাংলার মসনদে মমতা’ পালাটির পরিচালক সুকুমার চক্রবর্তী বলেন,‘ভোটের ফল প্রকাশের পরই আমরা ঠিক করি, নেত্রীর জীবন নিয়ে এবারের পালা করব। ’


নাট্যকার ও রাজ্যের উচ্চশিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শিল্পীমন্দির যাত্রা সংস্থার জন্য এবারের পালা লিখেছেন ‘বাংলা আমার মমতাময়ী’। এই পালার প্রয়োজক সুব্রত মুখার্জি বলেন,‘ পালাতে মা-মাটি-মানুষের জয়গান দেখা যাবে। ’

উল্লেখ্য, এরআগেও পশ্চিমবঙ্গের যাত্রাপালাতে নানা সামাজিক রাজনৈতিক বিষয় ও ব্যক্তিত্বরা এসেছেন। লেলিন, নেতাজী, হিটলারের মতো চরিত্রদের নিয়ে পালাগুলি গ্রামবাংলায় ব্যাপকভাবে দর্শক সফলতা পেয়েছে। সেই তালিকায় নবতম সংযোজন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা জুলাই ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ