ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রাজ্য সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল টাটা মোটরস

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, জুন ২৮, ২০১১

কলকাতা: প্রত্যাশা মতোই কলকাতা হাইকোর্টে আবেদন খারিজ হবার পর মঙ্গলবার সিঙ্গুরের জমি বণ্টন ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টে গেল টাটা মোটরস। বুধবার এই মামলার শুনানি হবে জানিয়েছে ভারতের সবোর্চ্চ আদালত।



এদিন টাটা মোটরস অন্তর্বর্তী স্থগিতাদেশ চেয়ে ভ্যাকেশন কোর্টে এই আবেদন করে । যদিও এদিন রাজ্য সরকারের কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

সুপ্রিম কোর্ট এই আবেদনের প্রতিলিপি রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেলের কাছে দিতে বলেছে টাটাকে।

এই আবেদনে টাটা বলেছে, ‘একবার যদি কৃষকদের জমি ফিরত দেওয়া হয়, তাহলে পুনরায় তা টাটা মোটরসের পক্ষে পাওয়া অসম্ভব। তাই এখনই জমি রণ্টন প্রক্রিয়া শুরু করা উচিত নয়। ’

এদিকে, সোমবার রাজ্য সরকারের পক্ষ থেকে টাটা সুপ্রিম কোর্টে যাচ্ছে বলে খবর ছিল।  

তাই সুপ্রিম কোর্টে আগাম ক্যাভিয়েট (বিচারকার্য স্থগিত রাখার আদেশ) দায়ের করা হয়, যাতে রাজ্য সরকারকে না জানিয়ে কোনো পদক্ষেপ না নেয় সুপ্রিম কোর্টে।

এদিকে, মঙ্গলবার থেকে সিঙ্গুরের জমি বণ্টনের জন্য জরিপের কাজ শুরু হয়েছে। অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত দেওয়ার জন্য  চলছে ‘ল্যান্ড ম্যাপিং’-এর কাজ। সিঙ্গুরের প্রকল্প এলাকায় সকাল ১০টায় ৭টি অঞ্চলে জরিপের কাজ শুরু হয়েছে।

কলকাতার আলিপুরের সার্ভে অফিস থেকে ৫০ জন সমীক্ষক প্রকল্প এলাকার সব কাগজপত্র খতিয়ে দেখে  জমি জরিপের কাজ শুরু করেন। আগামী সাত দিনের মধ্যে তা শেষ হয়ে যাবে বলে আশা করছেন তারা।

এরপরে জমির পাট্টা অনিচ্ছুক কৃষকদের হাতে তুলে দেওয়া হবে বলে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

অন্যদিকে, বিডিও অফিসে থেকে জমি বণ্টনের জন্য ৩ হাজার আবেদনপত্র বিলি করা হবে। ইতিমধ্যে ৮৮৬পি আবেদনপত্র জমা পড়ে গেছে। এর মধ্যে ১৪০টি  শরিকি বিবাদ নেই এমন জমির।

ভারতীয় সময়: ১৭৪৪ ঘণ্টা, জুন ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ