ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জ্বালানির মূল্যবৃদ্ধিতে ভারতজুড়ে বামদল-বিজেপির ব্যাপক বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, জুন ২৫, ২০১১

কলকাতা: ভারতের জ্বালানি তেল ও রান্নার গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ শুরু করেছে বামদল, বিজেপিসহ বিভিন্ন রাজনৈতিক দল।

শনিবার দিল্লি যন্তমন্তরের সামনে একটি দেশ জোড়া প্রতিবাদ শুরু করে বিরোধীরা।

বামদলগুলো দফায় দফায় বিক্ষোভ করে নগরীর বিভিন্ন প্রান্তে। পুলিশের সঙ্গে সংর্ঘষ হয় বামকর্মীদের।

ঠিক একই ঘটনা ঘটে বাণিজ্য নগরী মুম্বাইতে। সেখানে বিজেপির পক্ষ থেকে ব্যাপক বিক্ষোভ প্রর্দশন করা হয়। লক্ষেèৗ, চেন্নাইসহ ভারতের বিভিন্ন শহরে প্রতিবাদ জানায় বিরোধীরা।

লক্ষেৌতে ইউপিএর চেয়ারপার্সন সোনিয়া গান্ধির কুশপুতুল দাহ করে সমাজবাদী পার্টির কর্মীরা। ভারতের বিভিন্ন স্থানে বিজেপির পক্ষ থেকে নারীরা কাঠ জ্বালিয়ে রান্না করে প্রতিবাদ জানায়।

এদিকে ত্রিপুরায় সোমবার হরতালের ডাক দিয়েছে বামফ্রন্ট।

অন্যদিকে, বামদল ও বিজেপি যখন প্রতিবাদ করছে তখন এই প্রতিবাদে শামিল হয়েছে ইউপিএর শরিকদল ডিএমকে।

এদিকে, কলকাতায় বিরোধী জোট বামফ্রন্টের পক্ষ থেকে এই মূল্যবৃদ্ধি ও তৃণমূলের সন্ত্রাসের বিরুদ্ধে মহামিছিলের ডাক দেওয়া হয়।

এতে শামিল হন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, সাবেক মন্ত্রী মানব মুখোপাধ্যায়, অনাদি শাহু, দেবেশ দাশ, বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুসহ আরো অনেকে।

মিছিল শুরু হয় বেলা ৪টায়। কলকাতার ধর্মতলার রানীরাসমনি রোড থেকে শুরু হয়ে লেনিন সরণী-ওয়েলিংটন স্ট্রিট-নির্মলচন্দ্র স্ট্রিট-কলেজ স্ট্রিট হয়ে সন্ধ্যা সাড়ে ৬টা হেদুয়াতে গিয়ে শেষ হয়।

বিধানসভা নির্বাচনে বামদের ব্যাপক পরাজয়ে পর প্রবল বৃষ্টির মধ্যে কয়েক হাজার সমর্থক-কর্মীদের নিয়ে বিশাল মিছিলটি এদিন ছিল চোখে পড়ার মতো। মিছিলটির ফলে অফিস টাইমে সড়কে দীর্ঘক্ষণ ব্যাপক যানজট হয়।

রাজ্য বামফ্রন্ট সভাপতি বিমান বসু বাংলানিউজকে বলেন, ‘মুখ্যমন্ত্রী বলেছেন- তিনি মূল্যবৃদ্ধি সমর্থন করেন না, তাহলের তারা কেন্দ্রীয় সরকারের দ্বিতীয় শরিকদল হয়ে কেন মূল্যবৃদ্ধি রুখতে পারলেন না?’

তিনি আরও বলেন, ‘কেরোসিনের দাম বাড়িয়ে গরিব মানুষকে আঘাত করেছে সরকার। ডিজেলের দাম বাড়ায় পরিবহন খরচ বাড়বে। মমতা ব্যানার্জি গ্যাসের সেস তুলে দিলেন, কিন্তু গরীব মানুষের ব্যবহার্য কেরোসিনের সেস তুললেন না তো!’

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুন ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ

welcome-ad