ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জ্বালানির মূল্য বৃদ্ধি: গৃহে ব্যবহৃত গ্যাসের সেস তুলে নিলো রাজ্য সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জুন ২৫, ২০১১

কলকাতা: পশ্চিমবঙ্গে গৃহের রান্নার কাজে ব্যবহৃত গ্যাসের উপর থেকে প্রাপ্ত সেস উঠিয়ে দিলো পশ্চিমবঙ্গ সরকার। শনিবার মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ ঘোষণা দেন।



তিনি বলেন, ‘রান্নার গ্যাসে সেস নেবে না রাজ্য সরকার। ফলে রান্নার গ্যাসের ক্ষেত্রে সিলিন্ডার পিছু ১৬ রুপী দাম কমছে পশ্চিমবঙ্গে। আজ (শনিবার) থেকেই এই ব্যবস্থা চালু হচ্ছে। ’

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘বিরোধী আসনে থাকার সময় থেকেই তারা পেট্রোপণ্যের উপর থেকে রাজ্য সরকারের সেস তুলে নেওয়ার দাবি জানান। তৎকালীন সরকার তা মানেননি। এবারে কেন্দ্র সরকার পেট্রোপণ্যের দাম বাড়ানোয় রাজ্যের মানুষের কথা ভেবেই ওই সেস তুলে নেওয়া হল। ’

রাজ্য সরকারের এই ঘোষণার ফলে রাজ্যের রাজস্বের প্রায় ৭৫ কোটি রুপি লোকসান হবে। তা অন্য দিক থেকে পুষিয়ে দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, শুক্রবারই  গৃহে ব্যবহৃত রান্নার গ্যাসের ক্ষেত্রে কেন্দ্র সরকার ৫০ রুপি দাম বৃদ্ধির কথা ঘোষণা করে। এছাড়া ডিজেল ও কেরোসিনের ক্ষেত্রে যথাক্রমে ৩ রুপি ও ২ রুপি দাম লিটার প্রতি বাড়ানো হয়।

আর রাজ্য সরকারের ১৬ টাকা সেস প্রত্যহারের পর গ্যাসের সিলিন্ডার প্রতি দাম বৃদ্ধি দাড়াল ৩৪ রুপি। যদিও ডিজেল ও কেরোসিনের দামের ওপর থেকে রাজ্য সরকার সেস প্রত্যাহার করেনি।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ