ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০, ১৭ জিলকদ ১৪৪১

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে জ্বালানি তেলের দাম বৃদ্ধি, বিপক্ষে মমতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-২৪-০৬ ১০:৩৯:৩২ পিএম
ভারতে জ্বালানি তেলের দাম বৃদ্ধি, বিপক্ষে মমতা

নয়াদিল্লী: জ্বালানি তেলের দাম বাড়িয়েছে ভারত সরকার। ডিজেলে বেড়েছে লিটার প্রতি ৩ রুপি এবং এলপিজির দাম  সিলিন্ডার প্রতি ৫০ রুপি।

তবে দাম বৃদ্ধির বিপক্ষে দাঁড়িয়েছেন মমতা ব্যানার্জি।

শুক্রবার সন্ধ্যায় অর্থমন্ত্রী প্রণব মুখার্জি এই নতুন মূল্য তালিকায় অনুমোদন দিয়েছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও তার তৃণমূল কংগ্রেস জ্বালানি তেলের এ মূল্য বৃদ্ধির বিপক্ষে দাঁড়িয়েছেন।

জ্বালানি তেলের এই মূল্য বৃদ্ধিতে সুবিধা ভোগ করবে রাষ্ট্রায়ত্ব তেল কোম্পানিগুলো। কারণ ফুয়েলের দাম বাজার দরের চেয়ে কম। তারা বর্তমানে ডিজেলে লিটার প্রতি ক্ষতিগ্রস্থ হচ্ছে ১৫ রুপি, কেরোসিনে লিটার প্রতি ২৭ রুপি এবং গৃহে ব্যবহার্য সিলিন্ডার জ্বালানিতে ৩৮১ রুপি।

চলতি মাসের গোড়ার দিকে, প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং অর্থমন্ত্রী প্রণব মুখার্জির সঙ্গে তেল বাজারজাতকরণ কোম্পানিগুলোর অর্থনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করেন মি. রেড্ডি। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্থান পেট্রোলিয়অম বাজার দরে সাধারণ তেল কিনে থাকে। কিন্তু ডেজেল, কেরোসিন এবং তরল পেট্রোলিয়াম গ্যাস সরকারের ভর্তুকি দেওয়া দরে বিক্রি করতে হয়। যার কারণে কয়েক হাজার কোটি রুপির ক্ষতির হয়।

ডিজেলের মূল্য ২০১০ সালের ২ জুন লিটার প্রতি ২ রুপি বেড়েছিল। একই সময়ে এলপিজির মূল্য বেেেড়ছিল সিলিন্ডার প্রতি ৩৫ রুপি করে।

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, জুন ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ

Alexa