ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০, ১৭ জিলকদ ১৪৪১

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে জাটকা ধরায় নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-২৩-০৬ ০৮:২৫:৩২ পিএম
পশ্চিমবঙ্গে জাটকা ধরায় নিষেধাজ্ঞা

কলকাতা: পশ্চিমবঙ্গে ইলিশ মাঝের প্রজাতিকে বাঁচাতে জাটকা ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গে জাটকা মাছকে বলা হয় খোকা ইলিশ।



বৃহস্পতিবার কলকাতায় রাজ্যের মৎসমন্ত্রী আবু হেনা সংবাদমাধমে বলেছেন,‘ ৫০০ গ্রামের নিচে খোকা ইলিশ(জাটকা) ধরা যাবে না। এবং ইলিশ ধরার ক্ষেত্রে ৯০ মিলিমিটারের নিচে কোন ফাঁস জাল ব্যবহার করা যাবে না। ’

গতবছর বর্ষাকালে কলকাতায় ও আশপাশের শহরগুলির বাজার থেকে ৫০০ গ্রামের নীচে প্রচুর মাছ বাজেয়াপ্ত করেছিল সরকার, যা টাকার অঙ্কে ৪ থেকে ৫ লাখ রুপি। সেই সঙ্গে কলকাতার কোলে মার্কেট, ডায়মন্ডহারবার ও কাকদ্বীপ থেকে বাজেয়াপ্ত করা হয়েছিল প্রচুর জালও।

উল্লেখ্য, ভারতের পূর্ব উপকূলে ১৫ এপ্রিলথেকে ৩১মে পর্যন্ত ও পশ্চিম উপকূলে ১৫ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত মাছ ধরা বন্ধ রাখা হয়েছে। কারণ এই অঞ্চলের অভায়শ্রমগুলো মাছ ডিম পাড়ে।

মৎসমন্ত্রী এদিন আরও বলেন, ‘শুধু ইলিশ নয়, নানা ধরনের ছোট মাছ হারিয়ে যাচ্ছে। সেই মাছ ফিরিয়ে আনার জন্য আমরা জলাশয় সংস্কার করে উৎপাদন বাড়াতে চাইছি। ’

ভারতীয় সময়: ২০২০ ঘণ্টা, জুন ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ

Alexa