bangla news
৪৩ মন্ত্রীর ৭ জন কংগ্রেসের

ছোট নয়, বড়ই হচ্ছে মমতার মন্ত্রিসভা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-১৯ ৭:৫৪:২২ এএম

পশ্চিমবঙ্গের বিধানসভায় শুক্রবার মন্ত্রিসভার শপথ নেওয়ার জন্য ৪৩ জনের নামের একটি তালিকা রাজ্যপালের কাছে জমা দেওয়া হয়েছে।

কলকাতা থেকে: পশ্চিমবঙ্গের বিধানসভায় শুক্রবার মন্ত্রিসভার শপথ নেওয়ার জন্য ৪৩ জনের নামের একটি তালিকা রাজ্যপালের কাছে জমা দেওয়া হয়েছে।

তৃণমূল কংগ্রেসের নেতা ও বিধানসভায় উপ-নেতা পার্থ চট্টেপাধ্যায় বৃহস্পতিবার দুপুরে রাজ্যপালের দপ্তরে এ তালিকা জমা দেন।

মন্ত্রিসভার সদস্যদের মধ্যে ২১ জন পূর্ণ মন্ত্রী, অন্যরা প্রতিমন্ত্রী। এদের মধ্যে জোটের অপর সঙ্গী কংগ্রেসকে ৩টি পূর্ণমন্ত্রী ও ৪টি প্রতিমন্ত্রীর পদ দেওয়া হয়েছে।   
 
পশ্চিমবঙ্গে বিধানসভায় আসন অনুপাতে রাজ্য সরকার সর্বোচ্চ ৪৪ সদস্যের মন্ত্রিসভা গঠন করতে পারে। বিগত বামফ্রন্ট সরকারেরও মন্ত্রিসভা ছিল ৪৪ জনের।  

নির্বাচনের ফল প্রকাশের দিন মমতা ব্যানার্জি বলেছিলেন, ছোট আকারের মন্ত্রিসভা করতে চান তিনি।  

মন্ত্রিসভায় কারা স্থান পেলেন সে ব্যাপারে তৃণমূল কংগ্রেস সূত্র জানায়, আলোচনায় থাকা সব নেতা ও ব্যক্তিরা স্থান পাচ্ছেন মন্ত্রিসভায়।     

মমতার মন্ত্রিসভায় কলকাতা ছাড়াও উত্তরের জলপাইগুড়ি থেকে শুরু করে দক্ষিণে সাগরসংলগ্ন মেদিনীপুরসহ ভৌগোলিক ও সম্প্রদায়গত সমন্বয় রেখে মন্ত্রী করা হচ্ছে।

তৃণমূল কংগ্রেস থেকে মন্ত্রিসভায় স্থান পাওয়াদের মধ্যে রয়েছেন নাট্যকার ব্রাত্য বসু, সাবেক আইপিএস পুলিশ কর্মকর্তা ও সিবিআইয়ে কাজ করা ড. উপেণ বিশ্বাস, মতুয়া নেতা মঞ্জুলকৃষ্ণ ঠাকুর, ভারতীয় ব্যবসায়ী সংগঠন ফিকির নেতা অর্থনীতিবিদ ড. অমিত মিত্র, কলকাতার সাবেক মেয়র সুব্রত মুখোপাধ্যায়, তৃণমূল কংগ্রেসের নেতা ও বর্তমান বিধানসভার উপ-নেতা পার্থ চট্টোপাধ্যায়।

তৃণমূল কংগ্রেসের মন্ত্রীদের তালিকায় যাদের নাম রয়েছে তারা হচ্ছেন, কোচবিহারের হিতেন বর্মণ, দার্জিলিং থেকে গৌতম দেব, উত্তর দিনাজপুরের করিম চৌধুরী, জঙ্গলমহল থেকে শান্তি মাহাতো ও ডঃ সুকুমার হাজরা, মালদহ থেকে সাবিত্রী মিত্র, কলকাতার সুব্রত বকশী, সাবেক স্বরাষ্ট্র সচিব মনীষ গুপ্ত (যিনি বুদ্ধদেব ভট্টাচার্যকে পরাজিত করেন), শ্যামল ম-ল, সাধন পান্ডে, মদন মিত্র, সুদর্শন ঘোষ দস্তিদার, রবিরঞ্জন চট্টোপাধ্যায়, মলয় ঘটক, সিঙ্গুর আন্দোলনের নেতা রবীন্দ্রনাথ ভট্টাচার্য প্রমুখ।  

তৃণমূল কংগ্রেসের মুসলিম এমএলদের মধ্যে মন্ত্রি হতে যাচ্ছেন নূরে আলম চৌধুরী, ফিরহাদ হাকিম, জাভেদ খান, হায়দার আজিজ শফি প্রমুখ।

কংগ্রেস থেকে মন্ত্রিসভায় প্রবেশের অপেক্ষায় থাকা এমএলএদের মধ্যে রয়েছেন আলিপুরদুয়ারের দেবপ্রসাদ রায়, নদীয়ার অজয় দে, মালদহের আবু নাসের খান চৌধুরী, মুর্শিদাবাদের আবু হেনা, বর্ধমানের মোহাম্মদ সোহরাব, বর্ধমানের কাটোয়ার রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় প্রমুখ।

তিনদলীয় জোটের অপর শরিক এসইউসিআই মন্ত্রিসভায় থাকবে না বলে আগেই ঘোষণা দিয়ে বলেছে, ‘বিধানসভায় তারা বিরোধী আসনে বসবে।’

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, মে ১৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-05-19 07:54:22