ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

নির্বাচনী সহিংসতা

পশ্চিমবঙ্গে ১৮৪ রাজনৈতিক সংঘর্ষে নিহত ৪

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১১

কলকাতা: পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে ১৮৪ রাজনৈতিক সংর্ঘষে ৪ জন নিহত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত ১ হাজার ৫২টি বেআইনি অস্ত্র, ১৮০টি গুলি, ১ হাজার ১৯৭টি বোমা, ১৬ দশমিক ১০ কিলোগ্রাম বিস্ফোরক ও ৫০৪টি জিলোটিন স্টিক আটক করেছে পুলিশ।

৪টি অস্ত্র ও বোমা তৈরির কারখানা বন্ধ করে দিয়েছে। এছাড়াও ৩ হাজার ৪৮টি লাইসেন্স করা অস্ত্র জমা পড়েছে পুলিশের কাছে।

বুধবার রাজ্য নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত সংবাদ সম্মেলনে মুখ্য নির্বাচন কমিশনার (সিইসি) আধিকারিক সুনীল কুমার গুপ্তা এ কথা জানান।

তিনি জানান, পশ্চিমবঙ্গে বিধানসভার ২৯৪ আসনে ভোট হবে ৬ দফায়। এ জন্য ৭০ হাজার ১২৪টি পোলিং বুথ করা হচ্ছে। এসবে ভোট দেবেন ৫ কোটি ৬১ লাখ ভোটার। এর ২৮ শতাংশই তরুণ।

সুনীল কুমার বলেন, ‘ভোটে বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে ইসির তরফে ১৮২ জন পর্যবেক্ষক থাকছেন। এছাড়াও প্রার্থীর খরচের ওপর নজরদারির জন্য থাকছেন ৪৭ জন পর্যবেক্ষকসহ ১২ জন পুলিশ পর্যবেক্ষক। বিশেষ কয়েকটি বুথে থাকছেন একজন করে মাইক্রো পর্যবেক্ষক। প্রতিটি ভোটারকে এপিক কার্ড দেওয়া হচ্ছে। ’

তিনি জানান, প্রথম দফা ভোটের জন্য ৩৬৪ জন প্রার্থীর মধ্যে ১০২ জন, দ্বিতীয় দফা ভোটের জন্য ২৯৩ জন প্রার্থীর মধ্যে ৫১ জন, তৃতীয় দফার জন্য ৪৮৬ জনের মধ্যে ১৪৬ জন, চতুর্থ দফার জন্য ২৬১ জনের মধ্যে ৩১ জন নির্দল প্রার্থী রয়েছেন।

পঞ্চম দফার জন্য এখন পর্যন্ত জমা পড়া মনোনয়নে ৬১ জনের মধ্যে ২ জন নির্দল প্রার্থী রয়েছেন।

এছাড়া সংবাদ সম্মেলনে ভোটারদের যে কোন অসুবিধায় একটি হেল্পলাইনের কথা ঘোষণা করা হয়। এই হেল্প লাইনে এসএমএস ও টোল ফ্রি ফোনে যোগাযোগ করে ভোটাররা ২৪ ঘণ্টা তাদের প্রয়োজনীয় তথ্য পাবেন।

বাংলাদেশ সময়: ০৫০০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ

Alexa