ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

সুইডেন ঘুরে এলো বরিশালের প্রমি

কাওসার হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০
সুইডেন ঘুরে এলো বরিশালের প্রমি

বিশ্বব্যাপী শিশুদের অধিকার নিয়ে কাজ করে সুইডেনভিত্তিক এমনই একটি বেসরকারি সংস্থা দ্য ওয়ার্ল্ডস চিলড্রেনস প্রাইজ ফর দ্য রাইটস্ অব দ্য চাইল্ড। সম্প্রতি এই সংস্থার আমন্ত্রণে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সুইডেন ঘুরে এলো বরিশালের নুজহাত তাবাসসুম প্রমি।

বাংলাদেশের প্রতিনিধি হিসেবে প্রমি সেখানে তুলে ধরেছে বাংলার নানা সংস্কৃতি।

৩০ আগস্ট থেকে ৫ দিনের এই সফরে প্রমির সঙ্গে ছিল বিশ্বের ১০১টি দেশের আমন্ত্রিত শিশুরা। ১ সেপ্টেম্বর সুইডেনের স্টোকহোম সিটি হলে আয়োজন করা হয় এক পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

প্রতিবারেরও মতো এবারও ১০১টি দেশের ২৪ মিলিয়ন স্কুলগামী শিশু এই পুরস্কারের জন্য ভোটের মাধ্যমে একজনকে নির্বাচিত করে। এবছর শিশুদের ভোটে দ্য ওয়ার্ল্ডস চিলড্রেনস্ এ্যাওয়ার্ড এর জন্য নির্বাচিত হন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা। তবে অসুস্থ থাকার কারণে তিনি অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। সফরকালে প্রমি সুইডেনের কয়েকটি স্কুল পরিদর্শন করে।

ভবিষ্যতে সুযোগ পেলে শিশুদের নিয়ে কাজ করতে চায় বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী নুজহাত তাবাসসুম প্রমি। দুই বোনের মধ্যে প্রমি বড়। ওর বাবা মইনুল ইসলাম সোনালী ব্যাংকের কর্মকর্তা। মা উম্মে নূর দিল আফরোজ প্রাইমারি স্কুল শিক্ষিকা।

প্রমি ইচ্ছেঘুড়িকে জানায়, বেশ কয়েক মাস আগে ইন্টারনেটে সংস্থাটির ওয়েবসাইটটের মাধ্যমে সে এ অনুষ্ঠানে যোগদানের আবেদন করে। আবেদনপত্র যাচাইয়ের পর সে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa