ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

ইচ্ছেঘুড়ি

ছোটদের খবর

বাক্সে বাক্সে বন্দি শিশুদের জীবন

লায়লা নূর চৈতী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, জুন ২১, ২০১০

ঢাকার যান্ত্রিক জীবনে বই ভর্তি স্কুল ব্যাগ বহন করতেই পার হয়ে যাচ্ছে শিশুদের শৈশবের আনন্দের স্কুল জীবনের দিনগুলো। স্কুল, কোচিং, প্রাইভেট টিউটরের মাঝে ওরা বন্দি।

বিকশিত হচ্ছে না ওদের চিন্তাশক্তি। পরীক্ষায় ভালো নম্বর পেতেই যেন ওদের লেখাপড়া। জানার বা শেখার জন্য নয়। আজকাল প্রায় প্রত্যেকটি শিশুর কাছেই বিদ্যালয় অপ্রিয় একটি জায়গায় পরিণত হয়েছে। যেখানে ওদের কোন স্বাধীনতা নেই, আছে শুধু নিয়মের বেড়াজাল। ফলে শিশুরা দিন দিন স্কুলে যাওয়ার আগ্রহটা হারিয়ে ফেলছে।

মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুলের ছাত্রী নাজিয়া কাইয়ুম বলে, লেখাপড়ার মাধ্যমেও যে অনেক কিছু জানা বা শেখা যায়, এটা এখন আর আমার ভাবতে পারি না। আমরা কেবল পড়তে হয় তাই পড়ি। আর স্কুলের নিয়ম মানতে মানতেই আমরা কান্ত হয়ে যাচ্ছি।  

রেসিডেন্সিয়াল মডেল কলেজের ছাত্র রুদ্র চৌধুরী বলে, পড়তে আমার একদম ভালো লাগে না। আগে গীটার বাজানো শিখতাম। পড়ালেখার চাপে এখন তাও বন্ধ।

আইডিয়াল স্কুলের ছাত্রী সানজিদা আফরিনের মা আইরিন খান বলেন, শিশুদের চাপ না দিলে তারা পড়তে চায় না। এজন্য রেজাল্ট খারাপ হয়।

এ অবস্থা থেকে শিশুদের মুক্তি দিতে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলে মনে করেন বিশিষ্টজনেরা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৬ ঘণ্টা, ২১ জুন ২০১০
চৈতী/এএ/এসআরজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa