[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
bangla news

ঈশপের অনুগল্প: বাবা ও ঝগড়াটে ছেলের দল

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২৭ ৭:৪৮:১০ পিএম
ঈশপের গল্প

ঈশপের গল্প

এক দেশে একজন বাবার অনেকগুলো ছেলে ছিল। তার ছেলেরা প্রায় প্রতিদিনই ঝগড়া করতো। তিনি সবার বিবাদ মিটিয়ে ঝগড়া থামানোর চেষ্টাও করতেন। কিন্তু প্রত্যেকবারই ছেলেদের ঝগড়া থামাতে ব্যর্থ হতেন তিনি। 

এভাবে অনেকদিন চলার পর ভিন্নরকম এক পদক্ষেপ নিলেন ওই বাবা। ঝগড়া যে কতো ভয়ঙ্কর হতে পারে তার শিক্ষা দিতে করলেন পরিকল্পনা। 

তারপর পরিকল্পনা অনুযায়ী একদিন সবাইকে ডেকে পাঠালেন। সবাই উপস্থিত হওয়ার পর অদ্ভুত এক আদেশ দিলেন। তিনি তার ছেলেদের বললেন এক বান্ডিল লাঠি নিয়ে আসতে। 

লাঠি নিয়ে আসার পর সবাইকে এক সারিতে দাঁড় করালেন। এরপর একে একে সবাইকে বললেন লাঠির বান্ডিলটি ভাঙতে। কিন্তু কেউ ভাঙতে পারলো না। 

এরপর বান্ডিল থেকে প্রতিটি লাঠি আলাদা করতে বললেন। বান্ডিল থেকে লাঠি আলাদা করার পর আবারও সবাইকে ভাঙতে বললেন। কি আশ্চর্য! এবার সবাই ভেঙে ফেললেন লাঠিগুলো। 

এবার তিনি তার ছেলেদের উদ্দেশে বললেন, শোন, আমার ছেলেরা তোমাদের যদি ঐক্য থাকে তবে তোমরা লাঠির বান্ডিলের মতো এক থাকবে। কেউ তোমাদের ক্ষতি করতে পারবে না। কিন্তু তোমাদের যদি ঐক্য না থাকে তবে যে কেউ খুব সহজেই তোমাদের ক্ষতি করতে পারবে।  

শিক্ষণীয় বিষয়: একতাই বল 

অনুবাদ: ইচ্ছেঘুড়ি ডেস্ক

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
এএইচ/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ঈশপের অনুগল্প
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইচ্ছেঘুড়ি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14