ঢাকা, সোমবার, ৪ কার্তিক ১৪২৭, ১৯ অক্টোবর ২০২০, ০১ রবিউল আউয়াল ১৪৪২

ইচ্ছেঘুড়ি

মজার বিজ্ঞান: আকাশের রং কেন নীল?

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
মজার বিজ্ঞান: আকাশের রং কেন নীল? আকাশের রং কেন নীল?

ঢাকা: আমাদের মনে প্রায়ই উঁকি দেয় এই প্রশ্ন, আকাশের রং কেন নীল? আমরা যখন রাতের আকাশের দিকে তাকাই তখন দেখি আকাশের রং কালো, তাতে দেখতে পাওয়া যায় চাঁদ ও নক্ষত্রের অদ্ভুত বিচরণ। ওদিকে দিনের বেলায় যেন হাওয়া হয়ে যায় এসব নক্ষত্র। উজ্জ্বল সূর্যের উপস্থিতিতে আকাশ দেখায় নীল। কেন? আজকের বিজ্ঞানের আলোচনায় মজার এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। 

রাতে আকাশ কালো দেখায়, কারণ এসময় পৃথিবীর কাছাকাছি শক্তিশালী কোনো আলোর উৎস থাকে না। ওদিকে সূর্য পৃথিবীর সবচেয়ে কাছের শক্তিশালী আলোর উৎস হওয়ায় পেছনের নক্ষত্রগুলোকে দৃষ্টির আড়াল করে ফেলে।

যেমনটা অন্ধকারে কেউ আমাদের চোখের উপর শক্তিশালী টর্চ লাইটের আলো ফেললে পিছনের দৃশ্যটা আমরা আর দেখতে পাই না।

আকাশের রং কেন নীল?এবার প্রশ্ন দিনের বেলা সূর্যের উপস্থিতিতে আকাশকে নীল দেখায় কেন? তার আগে জানতে হবে সূর্যের আলোর রং কী? সূর্যের আলো সাদা রঙের। তবে বিজ্ঞানী আইজ্যাক নিউটনের পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে আমরা জানতে পারি, সূর্যের এই সাদা রং সাতটি ভিন্ন ভিন্ন রঙের আলোর সমন্বয়ে সৃষ্টি।  

এই সাতটি রঙের আলোর প্রতিটির তরঙ্গদৈর্ঘ্যের মান আলাদা। লাল। লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে বেশি এবং বেগুনি আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে কম।  

আকাশের রং কেন নীল?পৃথিবীর চারপাশের বায়ুমণ্ডলে রয়েছে ভাসমান ছোট ছোট ধূলিকণা। সূর্যের আলো পৃথিবীতে আসার পথে এই ধূলিকণা দ্বারা বিচ্ছুরিত হয়। আর নীল আলোর তরঙ্গদৈর্ঘ্য কম হওয়ায় বায়ুমণ্ডলের ধূলিকণায় এই আলো সবচেয়ে বেশি বিচ্ছুরিত হয়। তাই দিনের বেলা আকাশকে নীল দেখায়।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa