ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

ইচ্ছেঘুড়ি

একুশের ভাষা শহীদ

রফিকউদ্দিন আহমদ

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
রফিকউদ্দিন আহমদ রফিকউদ্দিন আহমদ

ঢাকা: চলছে ভাষার মাস ফেব্রুয়ারি। মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দিতে বায়ান্নোর ২১শে ফেব্রুয়ারি প্রাণ বিসর্জন দেয় এদেশের বীর সন্তানেরা।

ভাষাশহীদের বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা পাই প্রাণের ভাষা বাংলা, মা ডাকার ‍অধিকার।

বাংলাকে রাষ্ট্রভাষা করতে যারা নিজের প্রাণ দিয়েছেন সেসব শহীদ স্মরণে ফেব্রুয়ারি মাসে ইচ্ছেঘুড়িতে থাকছে ধারাবাহিক বিশেষ আয়োজন-

রফিকউদ্দিন আহমদ
ভাষাশহীদ রফিকউদ্দিনের জন্ম ১৯২৬ সালের ৩০ অক্টোবর। মানিকগঞ্জের সিংগাইরের পারিল বলধারা গ্রামে তার বাড়ি। ভাষা আন্দোলনের সময় তিনি ছিলেন তৎকালীন জগন্নাথ কলেজের (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) ছাত্র।

২১শে ফেব্রুয়ারির দিন ছাত্ররা যখন ১৪৪ ধারা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করছিলো তার মধ্যে ছিলেন রফিকও। সেদিন পুলিশের গুলি সরাসরি রফিকের মাথায় লেগে খুলি উড়ে যায়। ঘটনাস্থলেই ম‍ারা যান তিনি। ঢাকা মেডিকেল হোস্টেলের ১৭ নম্বর রুমের কাছে পড়ে থাকা রফিকে মরদেহ কয়েকজন ছাত্র তুলে অ্যানাটমি হলের পেছনের বারান্দায় এনে রাখেন। রাত তিনটায় সামরিক বাহিনীর তত্ত্বাবধায়নে ঢাকার আজিমপুর কবরস্থানে শহীদ রফিকের মরদেহ দাফন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
এসএমএন/এএ

** আবুল বরকত
** শফিউর রহমান
** আবদুল জব্বার
** অহিউল্লাহ

** আব্দুস সালাম





বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa