bangla news

ছোটদের রবীন্দ্র

|
আপডেট: ২০১০-০৮-০৬ ১১:১৬:০৯ পিএম

ছোট্ট বন্ধুরা, তোমরা কি জানো ৬ আগস্ট কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৬৯তম মৃত্যুবার্ষিকী। ১৯৪১ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। কিন্তু তার শৈশব এখনও তোমাদের চিন্তা চেতনাকে নাড়া দিতে পারে। কারণ মাত্র আট বছর বয়সেই তিনি প্রথম কাব্য রচনা করেন।

ছোট্ট বন্ধুরা, তোমরা কি জানো ৬ আগস্ট কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৬৯তম মৃত্যুবার্ষিকী। ১৯৪১ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। কিন্তু তার শৈশব এখনও তোমাদের চিন্তা চেতনাকে নাড়া দিতে পারে। কারণ মাত্র আট বছর বয়সেই তিনি প্রথম কাব্য রচনা করেন। আর ১৮৭৭ সালে মাত্র ১৬ বছর বয়সে তার প্রথম কবিতা প্রকাশিত হয়। তবে মজার বিষয় হচ্ছে তার প্রথম কবিতাটি কিন্তু নিজের নামে প্রকাশিত হয়নি। ‘ভানুসিংহ’ ছদ্মনামে প্রকাশিত হয়। একই বছরে তিনি প্রথম ছোটগল্প ও নাটক রচনা করেন। তোমাদের জন্য রয়েছে তার মজার মজার সব লেখা। তোমাদের প্রিয় গান আমরা সবাই রাজা, আজ ধানের ক্ষেতে , মেঘের কোলে রোদ হেসেছে, হারে রে রে রে রে... গানগুলোও কিন্তু রবীন্দ্রনাথেরই সৃষ্টি। তিনি তোমাদের জন্য বেশকিছু মজার ছড়া-কবিতাও রচনা করেছেন। এর মধ্যে ঠাকুরদাদার ছুটি, মোতিবিলি, ভয়, ঘাসে আছে ভিটামিন অন্যতম।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইচ্ছেঘুড়ি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-08-06 23:16:09