ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

আকাশজুড়ে ছোটদের ইচ্ছেঘুড়ি

আরিফুল ইসলাম আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, জুলাই ১, ২০১১
আকাশজুড়ে ছোটদের ইচ্ছেঘুড়ি

২০১০ সালে ১ জুলাই যাত্রা শুরু করে দেশের প্রথম মাল্টিমিডিয়া অনলাইন সংবাদপত্র বাংলানিউজটোয়েন্টিফোর.কম। আধুনিক এই সংবাদমাধ্যমটি প্রকাশকাল থেকেই শিশুদের জন্য প্রকাশ করেছে ‘ইচ্ছেঘুড়ি’ নামের একটি বিশেষ বিভাগ।



নতুন নতুন সৃজনশীল কাজের লক্ষ্য নিয়ে কাজ শুরু করে কিছু উদ্যোমী শিশু ও তরুণ সাংবাদিক। দেশের প্রচলিত শিশু পাতার ভেতর থেকে বেরিয়ে আসার জন্য গ্রহণ করে নানা উদ্যোগ। দেশের সব শিশুপাতায় বড়দের লেখার পাশাপাশি ছোটদের লেখা প্রকাশ করা হলেও ইচ্ছেঘুড়ি নেওয়া হয় ব্যতিক্রমী সব উদ্যোগ। যেখানে ছোটদের লেখার পাশাপাশি শিশুদের জন্য প্রকাশ করা হয় বড়দের লেখ। ইচ্ছেঘুড়ি বিশ্বাস করে ছোটরাই নিজেদের কথাগুলো লেখনির মাধ্যমে সবচেয়ে ভালো বলতে পারে।

গত ১ বছরে ইচ্ছেঘুড়ি শিশুদের জন্য শুধু লেখাই প্রকাশ করেনি, সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করেছে দেশের জন্য, মানুষের জন্য। ইচ্ছেঘুড়ির উদ্যোগে সম্প্রতি দেশজুড়ে শেষ হয়েছে ‘ইভটিজিং বিরোধী মানববন্ধন ও সুধী সমাবেশ’।

রাজধানী ঢাকা থেকে শুরু হওয়া এই মানববন্ধন দেশের ৫৮টি জেলায় অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি মানববন্ধনে জেলার প্রশাসনিক কর্মকর্তাসহ স্কুল-কলেজের বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ নেন। একটি অনলাইন সংবাদপত্রের উদ্যোগে দেশব্যাপি এই ধরণের বৃহৎ উদ্যোগ এটিই প্রথম।

শিশুদের সঙ্গে নিয়ে ইচ্ছেঘুড়ি এগিয়ে যাচ্ছে প্রতিদিন। বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় ইচ্ছেঘুড়ি তৈরি করছে ‘শিশু লেখক’ বা ‘শিশু সাংবাদিক’। যারা নিজেদের অধিকারের কথা সরাসরি গণমাধ্যমে তুলে ধরার চেষ্টা করছে।

ইচ্ছেঘুড়ি এখন আর একটি শিশু বিভাগের মধ্যেই সীমাবদ্ধ নয়। শিশুদের জন্য কাজ করার অন্যতম একটি মাধ্যমে পরিণত হয়েছে এটি। শিশুদের সংবাদবিষয়ক দেশের সনামধন্য একটি সংবাদ সংস্থাসহ বেশ কয়েকটি বেসরকারি উন্নয়ন সংস্থার অন্যতম সহযোগী হিসেবে কাজ করছে ইচ্ছেঘুড়ি।

দেশের বর্তমান ইন্টারনেট ব্যবহারকারিদের মধ্যে শিশুদের সংখ্যা কম হলেও শিশুদের প্রযুক্তিমুখী করতে ইচ্ছেঘুড়ি কাজ করে যাচ্ছে প্রতিদিন। আয়োজন করছে কমপিউটার ও ইন্টারনেট ব্যবহার, আলোকচিত্র সংগ্রহ, ব্লগিংসহ বিভিন্ন প্রশিক্ষণ।

ইচ্ছেঘুড়ি বিশ্বাস করে বড়দের পাশাপাশি ছোটরাও তাদের অধিকারগুলো নিয়ে আরও স্বতস্ফুর্তভাবে গণমাধ্যমে কাজ করবে। জয় করবে বিশ্বকে।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, জুলাই ১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।