bangla news
তোমাদের গল্প

এক ইঁদুরের জন্যে

|
আপডেট: ২০১০-০৮-০১ ৮:৩৮:৫২ পিএম

এক বুড়ো লোক জমিতে শালগম লাগিয়ে ছিল। শালগমটি ধীরে-ধীরে বড় হতে লাগলো। বড় হতে হতে সেটা অনেক অনেক বড় হয়ে গেল।

এক বুড়ো লোক জমিতে শালগম লাগিয়ে ছিল। শালগমটি ধীরে-ধীরে বড় হতে লাগলো। বড় হতে হতে সেটা অনেক অনেক বড় হয়ে গেল। বুড়ো একদিন শালমগটি তুলতে গেলো। বুড়ো সেটা ধরে টানছে তো টানছেই। কিন্তু শালগমটা সে তুলতেই পারল না।
বুড়ো তখন বুড়িকে ডাকল। বুড়ি বুড়োকে কোমড় পেঁচিয়ে ধরল। বুড়ো ধরল শালগমটির চারার গোড়া। তারা টানছে তো টানছেই। শালগমটা তাতেও উঠলো না।
এরপর বুড়ি ডাকলো তার ছোট্ট মেয়েটিকে। মেয়েটি জড়িয়ে ধরল বুড়িকে, বুড়ি ধরে আছে বুড়োকে আর বুড়ো গাছের গোড়া ধরে টানতে লাগল। টানছে তো টানছেই। তবুও তারা শালগমটিকে তুলে আনতে পারল না।
এরপর মেয়েটি তাদের কুকুরটাকে ডাকলো। কুকুর ধরলো মেয়েটিকে, মেয়েটি ধরল বুড়িকে বুড়ি ধরে থাকলো বুড়োকে আর বুড়ো গাছের গোড়া ধরে টানতে লাগলো। টানছে তো টানছেই। কিন্তু শালগমটিকে তুলে আনতে পারলো না।
এরপর কুকুরটি ডাকলো বিড়ালকে। বিড়াল ধরল কুকুরকে, কুকুর ধরল মেয়েটিকে, মেয়েটি বুড়িকে, বুড়ি বুড়োকে আর বুড়ো গাছের গোড়া ধরে টানতে লাগল। টানছে তো টানছেই। কিন্তু শালগমটিকে তুলে আনতে পারলো না।
বিড়ালটি তখন ডাকল ইঁদুরকে। ইঁদুর ধরল বিড়ালকে, বিড়াল কুকুরকে, কুকুর মেয়েটিকে, মেয়েটি বুড়িকে, বুড়ি বুড়োকে আর বুড়ো গাছের গোড়া ধরে টানতে লাগল। তারা টানছে আর টানছেই। অবশেষে হঠাৎ শালগমটি উঠে এলো।

রাশিয়ার লোককাহিনী

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইচ্ছেঘুড়ি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-08-01 20:38:52