bangla news

বন্ধু দিবস : কেমন করে এলো?

|
আপডেট: ২০১০-০৭-২৯ ৮:২৭:৩৪ পিএম

বন্ধুরা স্কুলে তো তোমাদের অনেক বন্ধু। বাবা-মা’র মতো বাসায়ও আছে কাছের কিছু বন্ধু। তোমরা কি জানো, তোমার প্রিয় বন্ধুদের জন্য ৩৬৫ দিনের মধ্যে আছে আলাদা একটি দিন? আলাদা এই দিনটি হচ্ছে ‘বন্ধু দিবস’।

বন্ধুরা স্কুলে তো তোমাদের অনেক বন্ধু। বাবা-মা’র মতো বাসায়ও আছে কাছের কিছু বন্ধু। তোমরা কি জানো, তোমার প্রিয় বন্ধুদের জন্য ৩৬৫ দিনের মধ্যে আছে আলাদা একটি দিন? আলাদা এই দিনটি হচ্ছে ‘বন্ধু দিবস’। যে দিবস বা দিনে বন্ধুদের সাথে তোমরা মিশে যেতে পারো আপন মনে।

প্রিয় বন্ধুকে নিয়ে ঘুরতে পারো সুন্দর সব জায়গায়। খেতে পারো মজার মজার খাবার। এতো কথা কেন বলছি জানো? কারণ এই রোববার অর্থাৎ ১ আগস্ট হচ্ছে ‘আন্তর্জাতিক বন্ধু দিবস’। তাই দিনটিকে তোমরা রাঙিয়ে নিতে পারো মনের মত করে। আর বন্ধুদের সঙ্গে মজা করতে পারো ইচ্ছেমতো। কিন্তু যে দিবসে তোমরা এতো মজা করবে, সে দিবসটি কিভাবে এলো তা কি তোমরা জানো? তাহলে শোনো...

প্রতি বছর সারা বিশ্বে আগস্ট মাসের প্রথম রোববার পালিত হয় ‘আন্তর্জাতিক বন্ধু দিবস’। ১৯৩৫ সাল থেকে আমেরিকার দেশগুলোতে এই দিনটি বন্ধু দিবস হিসেবে পালিত হচ্ছে। যতদূর জানা যায়, ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষে আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালের আগস্ট মাসের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। এরপর ধীরে ধীরে এই দিবসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

তো আর দেরি কেনো ? বন্ধু দিবসে প্রিয় বন্ধুকে নিয়ে কি কি করতে চাও এখনই সে চিন্তা ভাবনা শুরু করে দাও। আর তোমার ও তোমাদের বন্ধুদের জন্য ইচ্ছেঘুড়ির পক্ষ থেকে থাকছে বন্ধু দিবসের শুভেচ্ছা।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইচ্ছেঘুড়ি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-07-29 20:27:34