bangla news

বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক তথ্য জানে না শিশুরা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৪ ১২:৫৬:৩৮ এএম
ড. মুহম্মদ জাফর ইকবাল রচিত ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ বইয়ের প্রচ্ছদ

ড. মুহম্মদ জাফর ইকবাল রচিত ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’ বইয়ের প্রচ্ছদ

আমাদের মহান মুক্তিযুদ্ধে যাঁর অবদান সবচেয়ে বেশি, যার বজ্রকণ্ঠের আহবানে সাড়া দিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল লাখো বাঙালি তাঁর নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আমাদের মহান মুক্তিযুদ্ধে যাঁর অবদান সবচেয়ে বেশি, যার বজ্রকণ্ঠের আহবানে সাড়া দিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল লাখো বাঙালি তাঁর নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যুদ্ধপরবর্তী সময়ে তাঁকে ‘জাতির জনক’ হিসেবে উপাধি দেয়া হয়। কিন্তু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি এই জাতির পিতা সম্পর্কে কোনো সুস্পষ্ট তথ্য জানা নেই নতুন প্রজন্মের শিশুদের। তারা শুধু এটুকুই জানে যে, সরকার পরিবর্তনের  সঙ্গে সঙ্গে বদলে যায় ১৫ আগস্টের ছুটি।

বাসাবো উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী আনিকা মাহমুদের সঙ্গে কথা বলে জানা যায়, ১৫ আগস্ট সরকারি ছুটি আর এদিন বঙ্গবন্ধু মৃত্যুবার্ষিকী সে শুধু এটুকুই জানে। তার মতো বুশরা, সাদিয়া, তিশা, সিফাতের জানার পরিধিও এমনটাই সীমিত।

স্কুল ছুটির পর এসব শিশুকে নিতে আসা অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা চান শিশুরা যেন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসটা জানে। কারণ এর মাধ্যমে শিশুরা নিজেদের আত্মপরিচয় খুঁজে পাবে, যা তাদের আদর্শ ও সচেতন নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করবে।

অভিভাবক আমিনুল ইসলাম জানান, সরকারের পাশপাশি এ ব্যাপারে আমাদেরও সচেতন হতে হবে। পরিবারের পক্ষ থেকে তাদের বেশি বেশি মুক্তিযুদ্ধের বই পড়তে উৎসাহিত করতে হবে।

এদিকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে পাঠ্যবইয়ে বিভিন্ন রকম লেখা থাকলেও দিন দিন সেগুলো বিকৃত হয়ে যাচ্ছে বলে অভিযোগ অনেক অভিভাবকের। এ বিষয়ে তারা পাঠ্যপুস্তক সংস্করণ ও সংশোধনের কাজের সঙ্গে যুক্তদের উদ্যোগী হওয়ার আহবান জানান।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইচ্ছেঘুড়ি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2010-08-14 00:56:38