ঢাকা, মঙ্গলবার, ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

ভিন্নখবর

১২-তেই নোবেল পুরস্কারের জন্য মনোনীত

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ৫, ২০১১
১২-তেই নোবেল পুরস্কারের জন্য মনোনীত

ঢাকা: মাত্র ১২ বছর বয়সেই নোবেল পুরস্কারের জন্য মনোনীত হওয়া বিস্ময় বালকের নাম গ্রেগরি স্মিথ। অসাধারণ মেধাসম্পন্ন গ্রেগরি মাত্র দুই বছর বয়সে পড়াশুনা শুরু করে।

আর যুক্তরাষ্ট্রের র‌্যানডল্ফ-ম্যাকন কলেজে ভর্তির সময় সে ছিল মাত্র ১০ বছর বয়সী। মাত্র ১৩ বছর বয়সে স্নাতকের কোর্স সম্পন্ন করে।

১৯৯০ সালে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ওয়েস্ট রিডিং অঞ্চলে স্মিথের জন্ম। পরে তার বাবা-মা ফোরিডায় চলে আসে।

বালক বয়সেই গ্রেগরি শিশু অধিকার রক্ষায় সংগঠন গড়ে তোলে। সংগঠনের নাম ইন্টারন্যাশনাল ইয়ুথ অ্যাডভোকেটস। এটি বিশ্বব্যাপী তরুণ ও কিশোরদের কাছে শান্তি ও সমঝোতার বার্তা পৌঁছে দিতে কাজ করে। এ লক্ষ্যে সে বিশ্বব্যাপী ভ্রমণ করেছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল কিনটন ও রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের সঙ্গে ওই বয়সেই সাক্ষাৎ করেছে। শিশু অধিকার বিষয়ে সে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সামনের সারিতে বক্তব্য রেখেছে।

এসব কারণে গ্রেগরি স্মিথকে ২০০২ ও ২০০৩ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়। বালকটির সাম্প্রতিক অর্জন হচ্ছে, সে গাড়ি চালানোর লাইসেন্সও পেয়েছে।

ইন্টারনেট অবলম্বনে...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa