ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

শিশুদের তৈরি চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী

আরিফুল ইসলাম আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১১
শিশুদের তৈরি চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী

ঢাকা: বড়রা নয় এখন ছোটরাও তৈরী করছে চলচ্চিত্র। শিশুদের জন্য ৩য় বারের মত এই আয়োজনটি করে বাংলাদেশ শিশু একাডেমী।

ইউনিসেফের সহযোগিতায় প্রতি বছর ১৫ জন শিশুকে এই চলচ্চিত্র নির্মাণ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবছর প্রশিক্ষণপ্রাপ্ত শিশুরা নির্মাণ করেছে ৪টি শিশুতোষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে শিশুদের তৈরি ২টি চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন নাট্য ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব গোলাম কিবরিয়া, শিশুর প্রারম্ভিক বিকাশ প্রকল্পের পরিচালক মো: নুরুজ্জামান, ইউনিসেফের শিক্ষা বিভাগের ব্যবস্থাপক মো: মহসিন।

স্বাগত বক্তব্য রাখেন শিশু একাডেমীর পরিচালক ফাল্গুনী হামিদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মজার ব্যাপার হচ্ছে শিশুরাও এখন শিশুদের নিয়ে চলচ্চিত্র তৈরি করছে। শিশু একাডেমী অনেকগুলো কাজ করছে। সব কাজের মধ্যে এধরণের উদ্যোগ শিশুদের সৃজনশীল প্রতিভা বিকাশ পাবে।

শিশুদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা তোমাদের চারপাশে যা দেখ, যে ভাবে দেখ, সেভাবে ছবি বানাবে। যা দেখে আমরা তোমাদের ভাবনাগুলো বুঝতে পারবে।

নাট্য ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম বলেন, ছোটবেলায় আমরা বড়দের হাত ধরে ছবি দেখতে যেতাম। কিন্তু এখনকার শিশুরা ঘরে বসেই সে সুযোগ পাচ্ছে। এই সুযোগটাই তারা ছবি তৈরি ক্ষেত্রে কাজে লাগাচ্ছে।

মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শেষে ১৫ জন শিশু ২ দলে ভাগ হয়ে এই ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছে। ১৮ থেকে ২২ মিনিটের চলচ্চিত্র দুটির কাহিনী, চিত্রনাট্য, পরিচালনা, ক্যামেরা, এডিটিং ও সংগীতসহ অন্যান্য সবকিছুর দায়িত্বেই ছিল শিশুরাই। নির্মিত চলচ্চিত্র দুটি হচ্ছে আমাদের বন্ধু চিঁ চিঁ ও জুতা রহস্য।


বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa