ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

তোমাদের বই

বছরটা ছিল জেএসসি-র

ইচ্ছেঘুড়ি প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১
বছরটা ছিল জেএসসি-র

এবারের বইমেলায় তোমাদের জন্য এসেছে অনেকগুলো নতুন বই। ‘বছরটা ছিল জেএসসি-র’ সেগুলোরই একটি।

মজার ব্যাপার হচ্ছে বইটির লেখক হচ্ছে তোমাদেরই বন্ধু ব্রতী দাসদত্ত। ভিকারুননিসা নুন স্কুল ও কলেজ থেকে ২০১০ সালে জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে ব্রতী এখন নবম শ্রেণী পড়ছে।

এই উপন্যাসের কাহিনী মূলত উপমা আর নিশাত নামের কাস এইটে পড়া দু’টি মেয়েকে কেন্দ্র করে। আরও আছে তাদের বন্ধু অর্ক, অভ্র আর রিহাবদের কথা। সেভেন পর্যন্ত বেশ সহজ-সরল শিশুতোষ জীবন কাটালেও এইটে ওঠার পর ওদেরকে জীবনের অনেক কঠিন বাস্তবতার সম্মুখীন হতে হয়। ওদের দৈনন্দিন জীবনের নানা ঘটনা, ভাললাগা-মন্দলাগা, বয়ঃসন্ধিকালের নানা সমস্যা, স্বপ্নে আর বাস্তবে ক্রাশ খাওয়া, কুসঙ্গে পড়ে ভুল পথে চলে যাওয়া, বন্ধুদের মধ্যে ভুল বোঝাবুঝি, ইভটিজিংসহ নানা সামাজিক সমস্যা-এসব নিয়েই লেখা হয়েছে উপন্যাসটি।

এরই মাঝে তাদের সামনে আসে অষ্টম শ্রেণীর নতুন পাবলিক পরীক্ষা, যার নাম ‘জেএসসি’। শত সমস্যা, হাসি-কান্না আর দুঃখ-কষ্টের মধ্যেও  জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে খুব ভাল ফলাফল করতে সম হয় ওরা সবাই।

এই বইটি মূলত একজন কিশোরীর দৃষ্টিভঙ্গি থেকে কিশোর বয়সীদের দৈনন্দিন কাজকর্ম আর চিন্তা-ভাবনা নিয়ে লেখা উপন্যাস। বইটি প্রকাশ করেছে: কলি প্রকাশনী, ঢাকা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa