ঢাকা, শুক্রবার, ১ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

ইচ্ছেঘুড়ি

ছোটগল্প

সেরা অলস

নাজমুল আহসান পলাশ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১
সেরা অলস

এক দেশে দিন দিন অলসের সংখ্যা বাড়তে লাগলো। কেউ কাজ করতে চায় না।

শুধু বসে বসে খাওয়ার চিন্তা। সেই দেশের রাজা এই নিয়ে মহা চিন্তায় পড়ে গেলো। এভাবে চলতে থাকলে দেশতো রসাতলে যাবে। কিছু একটা করতে হবে। ভাবতে ভাবতে হঠাৎ করে রাজার মাথায় একটা বুদ্ধি এলো। রাজা তাড়াতাড়ি মন্ত্রীকে ডেকে পাঠালেন। মন্ত্রী আসলে রাজা বললেন, মন্ত্রী মশাই আপনি সারা দেশে ঢোল পিটিয়ে দিন, রাজা দেশের যত অলস আছে সবাইকে বসিয়ে বসিয়ে খাওয়াবে। তিনদিন পর সকলকে রাজদরবারে নিমন্ত্রণ।

মন্ত্রী রাজার নির্দেশমত সারা দেশে ঢোল পিটিয়ে দিল। এই খবর শুনে সব অলস নির্দিষ্ট দিনে রাজদরবারে হাজির হলো। রাজা বললেন,তোমরা সবাই যে অলস আমি তা কিভাবে বুঝবো। এজন্য তোমাদের একটা পরীক্ষা দিতে হবে। পরীক্ষায় যে ফেল করবে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হবে। সবাই এশর্তে রাজি হলো।

রাজা মন্ত্রীকে ডেকে বললেন, এদের সবাইকে একটা ঘরে নিয়ে যাও। মন্ত্রী সবাইকে নিয়ে একটা ঘরে ঢুকিয়ে দিল। তারপর রাজার নির্দেশমত ঘরের সমস্ত দরজা জানালা বাহির হতে বন্ধ করে দেয়া হলো। আস্তে আস্তে আগুন বাড়তে লাগলো। ভেতরে অলসেরা যে যার মত শুয়ে বসে থাকলো। একসময় সারা ঘরে আগুন ছড়িয়ে পড়লো। ছাদের কাঠ ভেঙ্গে পড়লো। তখন অলসদের টনক নড়লো। এভাবে থাকলে নির্ঘাত মারা পড়বে। তখন যে যার মত দরজা ভেঙ্গে পালাতে শুরু করলো। যে যার মত পালিয়ে বাঁচলো, শুধু দুজন অলস রয়ে গেল। তারা বেরও হলো না। এক অলস আরেক অলসকে বললো, গরম হাওয়া ছাড়ে কে একটু বাতাস করতো।

২য় অলস : নড়তে পারবো না তুই কর।
১ম অলস : আমি পারলে তোকে বলতাম নাকি। এমন সময় একটা জলন্ত কাঠ পড়লো পাশে।
১ম অলস : ঢিল মারে কে রে দেখতো।
২য় অলস : তুই দেখ আমি পারবো না।
১ম অলস : তুই পারিসটা কি?
২য় অলস : কেন ঘুমাতে পারি।
১ম অলস : তাহলে ঘুমা, আমিও ঘুমাইলাম। পরিবেশটা অনেক সুন্দর।
২য় অলস : ঠিক কইছস। এক্কেবারে ঝোস পরিবেশ।

ওদিকে রাজা মন্ত্রীকে বলতে লাগলো, ওই দুইজনকে তাড়াতাড়ি বের করো। নইলে কাবাব হয়ে যাবে। এই দুজনই অলসদের সেরা। এদের কোন কাজ করতে হবে না।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa