ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

গৌরবের ভাষার মাস

ভাষাশহীদ রফিকউদ্দিন আহমদ

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
ভাষাশহীদ রফিকউদ্দিন আহমদ

আমাদের ভাষা আন্দোলনের অন্যতম শহীদ রফিকউদ্দিন আহমদ। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি নিয়ে রাজপথে নেমে ভাষার জন্য জীবন উৎসর্গ করেছিলেন তিনি।



১৯২৬ সালের ৩০ অক্টোবর মানিকগঞ্জের সিংগাইরের পারিল বলধারা গ্রামে জন্ম রফিকউদ্দিনের। বাবা আবদুল লতিফ ও মা রাফিজা খাতুন। কলকাতার মিত্র ইনস্টিটিউট ও মানিকগঞ্জের বায়রা স্কুলে পড়েছেন রফিকউদ্দিন। তারপর ভর্তি হন মানিকগঞ্জের দেবেন্দ্রনাথ কলেজে।

পড়াশোনা শেষ করতে পারেন নি রফিকউদ্দিন। ঢাকায় এসে বাবার সঙ্গে প্রেসের কাজ পরিচালনার দায়িত্ব নেন। এরপর ভর্তি হয়েছিলেন জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়)।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রফিকউদ্দিনসহ অনেকে সরকারের জারি করা ১৪৪ ধারা ভঙ্গ করে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকা মেডিকেল কলজেরে সামনে রাজপথে নেমে আসেন। তাদের উপর নির্মমভাবে গুলি চালায় পুলিশ।

এ সময় একটি গুলি সরাসরি এসে লাগে রফিকউদ্দিনের মাথায়। এতে তার খুলি উড়ে যায় এবং মগজ ছিটকে পড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

রাতে ঢাকার আজিমপুর কবরস্থানে রফিকউদ্দিনের মৃতদেহ দাফন করা হয়।
মাতৃভাষা বাংলাকে যথাযথ মর্যাদা দেওয়ার দাবিতে রাস্তায় নেমে শহীদ হন রফিকউদ্দিন। তার এ আত্মত্যাগের কথা বাঙালি কখনোই ভুলবে না।

বইমেলা ও একুশের লেখা পাঠান এই মেইলে: [email protected]

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।