ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

ইচ্ছেঘুড়ি

ফিচার

বিশ্বকাপ ক্রিকেট

আরিফুল ইসলাম আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১১
বিশ্বকাপ ক্রিকেট

কয়েকদিন পরেই দেশের মাটিতে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট-২০১১। ক্রিকেটের টিকিট পেতে ব্যাংকগুলোতে হুড়োহুড়ি দেখে তোমরা নিশ্চয়ই বুঝতে পেরেছ এ খেলা খুবই জনপ্রিয়।

কিন্তু কিভাবে এই বিশ্বকাপ ক্রিকেটের যাত্রা শুরু তা কি তোমরা জানো?

ক্রিকেট ইতিহাসের শুরুর দিকটা একটু ঘেটে দেখলেই মনে হবে এটি বুঝি ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার খেলা। তবে ধীরে ধীরে এটি এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খেলায় পরিণত হয়েছে। ১৮৭৭ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে যখন প্রথম টেস্ট ক্রিকেট খেলা হলো তখন থেকেই দেশে দেশে ছড়িয়ে পড়তে শুরু করে ক্রিকেট।

এরই ধারাবাহিকতায় ১৯০৯ সালে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর সাউথ আফ্রিকা মিলে গঠন করে ‘ইন্টারন্যাশনাল ক্রিকেট কনফারেন্স’। যা আজকের ‘ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’।

আইসিসি গঠন হওয়ার পর থেকে এর পরিচালনা পরিষদ ক্রিকেটের উন্নয়নে ও সবার মাঝে ক্রিকেটের আনন্দ ছড়িয়ে দিতে দেশে দেশে ক্রিকেট খেলার আয়োজন করে।

১৯৭৩ সালের ২৫ ও ২৬ জানুয়ারি আইসিসির এক সভায় বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেট দল নিয়ে একটি প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেয়। যা আজকের ‘বিশ্বকাপ ক্রিকেট’।

১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়। এই বিশ্বকাপের আয়োজন করে ইংল্যান্ড। অংশ নেয় মাত্র ৮টি দল। প্রথম এই বিশ্বকাপে খেলা হয়েছে ৮টি। আর বিজয়ী হয় ওয়েস্ট ইন্ডিজ।

সে থেকে শুরু। আজ ২০১১ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১০ম বিশ্বকাপ ক্রিকেট। তাও আবার বাংলাদেশের মাটিতে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa