bangla news

কাগুজে প্রজাপতি

|
আপডেট: ২০১০-১২-১২ ৫:০৩:২৯ এএম

প্রিয় বন্ধুকে একটি সুন্দর কার্ড উপহার দিতে কার না ভালো লাগে। আর এই ভালো লাগাটা হতে পারে একটু অন্যভাবে। কারণ খুব সহজে তুমি নিজেই তৈরি করতে পারো কাগজের কার্ড।

প্রিয় বন্ধুকে একটি সুন্দর কার্ড উপহার দিতে কার না ভালো লাগে। আর এই ভালো লাগাটা হতে পারে একটু অন্যভাবে। কারণ খুব সহজে তুমি নিজেই তৈরি করতে পারো কাগজের কার্ড।

তাহলে চলো প্রথমেই জেনে নেই কাগজের তৈরি কার্ড বানানোর জন্য কি কি প্রয়োজন...

১। দুটি রঙিন আর্ট পেপার (তোমার পছন্দ অনুযায়ী নিতে পারো)
যেমন: নীল ও হলুদ আর্ট পেপার
২। পেন্সিল
৩। কাঁচি
৪। গ্লিটার পেন বা কালার পেন্সিল
৫। আঠা

প্রথমে যে কোন দুটি ভিন্ন ভিন্ন রঙের যেমন নীল ও হলুদ রংয়ের আর্ট পেপার বা কাগজ নাও। কাগজ দুটিকে আলাদাভাবে অর্ধেক করে ভাজ করো। ভাজ করা নীল রঙের কাগজের ভেতরে হলুদ রঙের কাগজ ঢুকাও।

এরপর নীল ও হলুদ কাগজ দুটিকে একসাথে করে তার উপরে (যে জায়গাটিতে ভাঁজ তৈরি হয়েছে) অর্ধেক প্রজাপতি পাখনা আঁক। এবার কাঁচি দিয়ে অঙ্কিত অর্ধেক প্রজাপতির পাখনা কেটে ফেল এবং বাকি অংশ ফেলে দাও। কাগজের ভাজ খুলে দেখো দুটি প্রজাপতি অর্থাৎ হলুদ ও নীল রঙের প্রজাপতি পেয়ে গেছে।

হলুদ রঙের কাগজটি আলাদা সরিয়ে রাখো এবং নীল রঙের কাগজটি নিয়ে কাজ শুরু করো। নীল রঙের কাগজটিতে আবার একইভাবে আগের মতো অর্ধেক প্রজাপতির পাখনা একে আগের মত পুনরায় কেটে ফেলো কিন্তু এবার আগের মত বাকি অংশ ফেলে দেওয়া যাবে না।

পুনরায় কাটার পর নীল কাগজটি থেকে দুইটি অংশ পাওয়া যাবে। একটি ছোট আকৃতির প্রজাপতির মত অপরটিও বড় প্রজাপতির অবয়ব। যার মাঝের অংশে খালি থাকবে।

নীল কাগজটি থেকে যে দুইটি অংশ পাওয়া গেছে তার উপর মাঝের অংশে কিছু লিখার জন্য খালি রেখে তার চারপাশে ইচ্ছামত কলম বা রং দিয়ে নকশা তৈরি করো।

হলুদ কাগজটি যেটি আলাদা করে সরিয়ে রেখেছিলাম তার দুইপাশে নীল কাগজটির দুটি অংশ এপাশ ওপাশ করে আঠা দিয়ে জোড়া লাগাও।

অবশেষে কালো বা খয়েরি রঙের কাগজের উপর প্রজাপতির দেহ অঙ্কন করে তা কেটে তোমার তৈরিকৃত প্রজাপতির উপর আঠা দিয়ে জোড়া লাগাও।

এবার দেখ তুমি একটি সুন্দর কাগজের প্রজাপতির কার্ড তৈরি করে ফেলেছ। এখন কার্ডের মাঝে প্রিয় বন্ধুর প্রতি সুন্দর সুন্দর কথা লিখে উপহার দাও।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইচ্ছেঘুড়ি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-12-12 05:03:29