ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

ইচ্ছেঘুড়ি

ভারতীয় সিরিয়ালের প্রতি ঝুঁকছে শিশুরা

জাহিদ ফয়সাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০
ভারতীয় সিরিয়ালের প্রতি ঝুঁকছে শিশুরা

ভারতীয় সিরিয়ালগুলো প্রতি আসক্ত হয়ে পড়ছে বাংলাদেশের শিশুরা। আসক্তির পরিমাণ এতোটাই বৃদ্ধি পেয়েছে যে, স্কুল ফঁকি দিয়েও অনেকে এসব সিরিয়াল দেখছে।

একারণে অনেক অভিভাবক এরই মধ্যে কেবল সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন বলে জানা গেছে।

ভারতীয় বাংলা টিভি সিরিয়ালের প্রতি শিশুদের আসক্তি প্রসঙ্গে একজন অভিভাবক আনোয়ারুল ইসলাম বলেন, ‘শিশুরা টিভি দেখতে চাইলে না করা যায় না। তবে ইদানিং অনেক শিশুই ভারতীয় সিরিয়ালগুলো প্রতি আসক্ত হয়ে পড়ছে। সিরিয়ালগুলোর চরিত্রদের অনুসরণ করে শিশুরাও নিজেদের জীবনে সেগুলোর প্রতিফলন ঘটাতে চেষ্টা করছে। যা মোটেও কোনো ভালো ফল বয়ে আনবে না। ’

বাংলা সিরিয়াল-নির্ভর ভারতীয় টেলিভিশন চ্যানেলের মধ্যে স্টার জলসা, ইটিভি বাংলা, মহুয়া বাংলা, জি বাংলার অনুষ্ঠানমালার অধিকাংশ সময় জুড়েই থাকছে সিরিয়াল। ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত এসব সিরিয়াল দেখার কারণে শিশুদের আচার-আচরণেও বিরূপ প্রভাব পড়ছে বলে মনে করছেন অভিভাবকেরা।

মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয়ের ছাত্র আকাশ জানায়, ‘আমাদের দেশীয় টিভি চ্যানেলগুলোতে শিশুদের জন্য ভালো কোন অনুষ্ঠান নেই। এজন্য আমরা ভারতীয় ও বিদেশি টিভি চ্যানেলের অনুষ্ঠানগুলো বেশি দেখি। ’

ইটিভি বাংলায় প্রচারিত খৈ, প্রভু আমার, যখন একুশে পা, স্টার জলসায় বউ কথা কও, বেহুলার মতো সিরিয়ালের প্রতি শিশুদের আকর্ষণ বেড়েই চলছে।

ভারতীয় সিরিয়ালগুলোর প্রতি শিশুদের এধরণের বাড়তি আকর্ষণ কমাতে অভিভাবকদের আরও সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করছেন সচেতন অভিভাবকরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa